?

গাজীপুরে দশম শ্রেণীর স্কুল ছাত্রকে হত্যার দায়ে ৬ জনকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদন্ড এবং এক ইউপি সদস্যা ও তার স্বামী-ভাইসহ ৩ জনকে যাবজ্জীবন সশ্রম যাবজ্জীবন কারাদন্ডের আদেশ দিয়েছেন আদালত। একই সঙ্গে রায়ে দন্ডপ্রাপ্ত প্রত্যেক আসামিকে ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়। গাজীপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ ১ম আদালতের বিচারক মোঃ ফজলে এলাহী ভূইয়া মঙ্গলবার বিকেলে এ রায় প্রদান করেন।

ফাঁসির দন্ডপ্রাপ্তরা হলেন, গাজীপুর জেলার কাপাসিয়া থানার ঘাগুটিয়া গ্রামের মৃত আঃ রাজ্জাকের ছেলে মোঃ রফিকুল ইসলাম ও আতিকুল ইসলাম, একই এলাকার সামসুদ্দিন শেখের ছেলে আনার হোসেন ও আলম শেখ এবং নিজাম উদ্দিন শেখের ছেলে সেলিম, বাশির উদ্দিন শেখের ছেলে নয়ন। এছাড়া যাবজ্জীবন কারাদন্ডে দন্ডপ্রাপ্তরা হলেন, একই এলাকার মৃত হাসেম আলী শেখের মেয়ে ঘাগুটিয়া ইউনিয়ন পরিষদের ১নং ওয়ার্ডের সদস্য আনোয়ারা বেগম ও তার স্বামী মৃত আবু সাইদের ছেলে আব্দুল মোতালেব এবং আনোয়ারা বেগমের ভাই শেখ সামসুদ্দিন। দন্ডপ্রাপ্তরা সবাই পরষ্পরের আত্মীয়।

গাজীপুর আদালতের অতিরিক্ত পিপি মকবুল হোসেন কাজল ও কোর্ট ইন্সপেক্টর মো. রবিউল ইসলাম মামলার বরাত দিয়ে জানান, গাজীপুরের কাপাসিয়া উপজেলার ঘাগুটিয়া গ্রামের জসিম উদ্দিনের ছেলে ঘাগুটিয়া উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণীর ছাত্র ছানাউল্লা সরকার ২০০১ সালের ৯ ফেব্রুয়ারি রাতে বাড়ি থেকে রিক্সাযোগে পাশর্^বর্তী নরসিংদী জেলার মনোহরদী থানার নারান্দী গ্রামের উদ্দেশ্যে রওনা হয়। পথে পারিবারিক বিরোধ ও যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আনোয়ারা বেগমের মেয়ের সঙ্গে প্রেমের সম্পর্কের জের ধরে আসামীরা ওই রাতে ছানাউল্লাকে শ্বাসরোধে হত্যা করে। পরদিন সকালে স্থানীয় সিঙ্গুয়া ফকির সাহাব উদ্দিন বালক উচ্চ বিদ্যালয়ের একটি কক্ষে গলায় মাপলার পেঁচানো অবস্থায় তার লাশ দেখতে পায় এলাকাবাসি। এ ঘটনায় নিহতের ভাই আসাদুজ্জামান বাদি হয়ে ১০ফেব্রুয়ারি কাপাসিয়া থানায় ১২ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেন। তদন্ত শেষে পুলিশ ১২ জনের বিরুদ্ধে ওই বছরের ৩১ আগস্ট অভিযোগপত্র দায়ের করেন। মামলার বিচার কার্য চলাকালে ৩ জন আসামীর মৃত্যু হয়। দীর্ঘ শুনানীকালে ১১ জনের সাক্ষ্য গ্রহণ ও উভয় পক্ষের যুক্তিতর্ক শেষে মঙ্গলবার বিকেলে গাজীপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ ১ম আদালতের বিচারক মোঃ ফজলে এলাহী ভূইয়া মামলার ওই রায় প্রদান করেন। রায় ঘোষণাকালে আসামীরা আদালতে উপস্থিত ছিল।

মোস্তাফিজুর রহমান টিটু, স্টাফ রিপোর্টার, গাজীপুর।