নিজ নামে প্রতিষ্ঠিত হাফিংটন পোস্ট ছাড়ছেন আরিয়ানা হাফিংটনমার্কিন সংবাদমাধ্যম হাফিংটন পোস্ট থেকে পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন প্রতিষ্ঠানটির এডিটর-ইন-চিফ ও সহ-প্রতিষ্ঠাতা আরিয়ানা হাফিংটন। স্বাস্থ্য সচেনতামূলক নতুন উদ্যোগ থ্রাইভ গ্লোবাল-এর কাজ দেখাশোনার জন্য হাফিংটন পোস্ট থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন বলে বৃহস্পতিবার ঘোষণা দেন তিনি।

এক বিবৃতিতে হাফিংটন জানান, নিজের নামে নামকরণকৃত সংবাদ ওয়েবসাইটটিতে কাজ চালিয়ে যাওয়ার ইচ্ছে ছিল তার। ভেবেছিলেন দুটো প্রতিষ্ঠানে একসঙ্গে কাজ চালিয়ে যেতে পারবেন। কিন্তু গত সপ্তাহে থ্রাইভ গ্লোবালের জন্য তহবিল সংগ্রহের কাজ শেষ করার পর সিদ্ধান্ত পাল্টান তিনি। বিবৃতিতে বলা হয়, ‘যখন আমি থ্রাইভ গ্লোবাল গঠনের সিদ্ধান্ত নিলাম, তখন আমি ভেবেছিলাম এ উদ্যোগ আর হাফিংটন পোস্টের এডিটর ইন চিফের দায়িত্ব একসঙ্গে চালিয়ে নেওয়া সম্ভব হবে। তবে এখন মনে হচ্ছে সেটা আমার মোহ ছিল। একটি চিন্তা থেকে বাস্তবতায় রূপান্তরিত হওয়া গ্লোবাল থ্রাইভের জন্য যখন বিনিয়োগকারী, কর্মী, অফিস সবকিছু হলো তখন আমার কাছে পরিষ্কার হয়ে গেল যে আমি একসঙ্গে দুটো প্রতিষ্ঠানের প্রতি সুবিচার করতে পারব না।’

পদত্যাগের সিদ্ধান্তের কথা জানিয়ে একটি টু্‌ইটে বন্ধু ও সহকর্মীদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন আরিয়ানা হাফিংটন। তিনি লিখেছেন, ‘যারা হাফিংটন পোস্টে আছেন তাদের প্রত্যেকের চেষ্টাতেই এটি আজকের অবস্থানে দাঁড়িয়েছে। আজ আমি যে অবস্থানে এসেছি তার জন্য সকল সহকর্মী ও বন্ধুর প্রতি পরিপূর্ণ কৃতজ্ঞতা জানাচ্ছি।

এক দশকেরও বেশি সময় আগে কেনেথ লেরের, জোনাহ পেরেট্টি এবং অ্যান্ড্রু ব্রেইটবার্টকে সঙ্গে নিয়ে হাফিংটন পোস্ট প্রতিষ্ঠা করেন আরিয়ানা হাফিংটন। পরে পেরেট্টি বাজফিড প্রতিষ্ঠা করেন এবং লেরের এর টেয়ারম্যান নিযুক্ত হন। আর ব্রেইটবার্ট নিজের নামে ডানপন্থী একটি সংবাদ ওয়েবসাইট প্রতিষ্ঠা করেন।

২০১১ সালে ৩১৫ মিলিয়ন ডলারের বিনিময়ে হাফিংটন পোস্ট কিনে নেয় এওএল। ২০১৪ সালে মার্কিন মোবাইল অপারেটর ভেরিজন ৪.৪ বিলিয়ন ডলার দিয়ে হাফিংটন পোস্ট কিনে নেয়।

সূত্র: দ্য গার্ডিয়ান, টাইমস অব ইন্ডিয়া