বৃহস্পতিবার শুভ জন্মাষ্টমী- শ্রীকৃষ্ণের জন্মদিন

সনাতন হিন্দু সম্প্রদায়ের আরাধ্য ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী বৃহস্পতিবার। দেশের হিন্দু সম্প্রদায় ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ উৎসবের মধ্য দিয়ে জন্মাষ্টমী পালন করবেন।হিন্দু পুরাণ মতে, ভাদ্র মাসের শুক্লপক্ষের অষ্টম তিথিতে ভগবান শ্রীকৃষ্ণ জন্মগ্রহণ করেন। সনাতন ধর্মালম্বীদের বিশ্বাস- পাশবিক শক্তি যখন ন্যায়নীতি, সত্য ও সুন্দরকে গ্রাস করতে উদ্যত হয়েছিল, তখন সেই শক্তিকে দমন করে মানবজাতির কল্যাণ এবং ন্যায়নীতি প্রতিষ্ঠার জন্য মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের আবির্ভাব ঘটেছিল।তাদের বিশ্বাস, দুষ্টের দমন করতে এভাবেই যুগে যুগে ভগবান মানুষের মাঝে নেমে আসেন এবং সত্য ও সুন্দরকে প্রতিষ্ঠা করেন।

দিনটি উপলক্ষে বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ও ধর্মীয় বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। জন্মাষ্টমী উপলক্ষে আগামীকাল সরকারি ছুটি । বাংলাদেশ বেতার ও টেলিভিশন সহ বেসরকারি স্যাটেলাইট চ্যানেলে সম্প্রচারিত হবে বিশেষ অনুষ্ঠান।রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিবসটি উপলক্ষে বাণী দেবেন।রাষ্ট্রপতি আবদুল হামিদ বৃহস্পতিবার বেলা ১১ টা থেকে ১২ টা পর্যন্ত বঙ্গভবনে হিন্দু সম্প্রদায়ের বিশিষ্ট নাগরিকদের সাথে শুভেচ্ছা বিনিময় করবেন।শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী উপলক্ষে মহানগর সার্বজনীন পূজা কমিটি ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে কেন্দ্রীয়ভাবে দু’দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে ।

কর্মসূচির মধ্যে রয়েছে- আগামীকাল বৃহস্পতিবার সকালে দেশ ও জাতির মঙ্গল কামনায় শ্রী শ্রী গীতাযজ্ঞ, রাত ৯ টায় শ্রীকৃষ্ণ পূজা। এছাড়াও বিকেল ৩ টায় ঐতিহাসিক কেন্দ্রীয় জন্মাষ্টমী মিছিলে অংশগহণ। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এবং শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। জন্মাষ্টমী মিছিলের উদ্বোধন করবেন ঢাকা দক্ষিণের মেয়র সাঈদ খোকন । বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন পুলিশের মহাপরিদর্শক এ কে এম শহিদুল হক এবং ঢাকা মহানগর পুলিশ পরিদর্শক আছাদুজ্জামান মিয়া।মহানগর সার্বজনীন পূজা কমিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তাপস কুমার পাল জানান, মিছিলটি ঢাকেশ্বরী জাতীয় মন্দির হয়ে পলাশী বাজার-জগন্নাথ হল-কেন্দ্রীয় শহীদ মিনার-দোয়েল চত্বর-হাইকার্ট- শিক্ষাভবন হয়ে শহীদ নূর হোসেন স্কয়ার-গোলাপ শাহ মাজার-গুলিস্তান মোড়-নবাবপুর রোড-রায় সাহেব বাজার-বাহাদুর শাহ পার্কে গিয়ে শেষ হবে।

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসাবে আগামী ২৭ আগস্ট শনিবার বিকাল ৪টায় ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে অনুষ্ঠিত হবে আলোচনাসভা । এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন আইন মন্ত্রানালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত ।এ দিকে মহানবতার ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মদিন জন্মাষ্টমী উপলক্ষে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ এবং মহানগর সার্বজনীন পূজা কমিটির নেতৃবৃন্দ আজ এক বিবৃতিতে জাতি ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল স্তরের মানুষকে জন্মাষ্টমীর শুভেচ্ছা জানিয়েছেন।এদিকে, হিন্দু ধর্মাবলম্বীদের আসন্ন জন্মাষ্টমী ও কৃষ্ণপূজা উপলক্ষে পূজামন্ডপে ব্যাগ নিয়ে প্রবেশ না করার পরামর্শ দিয়েছে পুলিশ প্রশাসন।

এছাড়াও নিরাপদ ও শান্তিপূর্ণ পরিবেশে উৎসব উদযাপনের লক্ষ্যে পূণ্যার্থীদের জন্য নিরাপত্তামূলক বেশ কিছু পরামর্শ দেয়া হয়েছে পুলিশ সদর দপ্তর থেকে।পুলিশ সদর দফতরের এআইজি (মিডিয়া) মো. জালাল উদ্দিন আহমেদ চৌধুরী এসব তথ্য জানান।তিনি বলেন, ব্যাগ নিয়ে পূজামন্ডপে প্রবেশ করা থেকে বিরত থাকুন। পূজা উদযাপন কমিটি কর্তৃক অধিক জনসমাগমপূর্ণ পূজামন্ডপে হ্যান্ড মেটাল ডিটেক্টরের মাধ্যমে তল্লাশির ব্যবস্থা এবং প্রয়োজনে আর্চওয়ে মেটাল ডিটেক্টর স্থাপন করুন। পূজামন্ডপে সিসিটিভি ও ভিডিও রেকর্ডিং এর ব্যবস্থা করুন।জন্মাষ্টমীর শোভাযাত্রার রুটসমূহে সিসিটিভি স্থাপন এবং শোভাযাত্রার ভিডিও ধারণ করুন। পূজামন্ডপে নারী এবং পুরুষের জন্য পৃথক প্রবেশ ও প্রস্থানের ব্যবস্থা করুন। প্রতিটি পূজামন্ডপে পূজা উদ্যাপন কমিটি কর্তৃক পর্যাপ্ত আলো, স্ট্যান্ডবাই জেনারেটর/হ্যাজাক লাইট, নিরাপদ খাবার পানি এবং স্বাস্থ্য সম্মত টয়লেটের ব্যবস্থা রাখুন। নির্ধারিত সময়ে শোভাযাত্রা শুরু ও শেষ করুন।
পূজা চলাকালে আতশবাজী এবং পটকা ফাটানো থেকে বিরত থাকুন। পূজা উদযাপনকালে অন্যান্য ধর্মাবলম্বীদের ধর্মীয় অনুভূতির প্রতি শ্রদ্ধাশীল থেকে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখুন এবং আযান ও নামাজের সময় বাদ্য বাজানো পরিহার করুন। কোন ব্যক্তি/গোষ্ঠী যাতে অমূলক ঘটনা/গুজব সৃষ্টি কিংবা বিভ্রান্তি ছড়িয়ে সামাজিক শান্তি বিনষ্ট করতে না পারে সে ব্যাপারে সতর্ক থাকুন। এ ধরণের পরিস্থিতির সৃষ্টি হলে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদেরকে অবহিত করুন।পূজামন্ডপের দায়িত্বে নিয়োজিত আইন-শৃঙ্খলা সদস্যদের প্রয়োজনীয় সহায়তা নেয়া এবং তাদেরকেও সহায়তা করার অনুরোধ জানানো হয়েছে।প্রয়োজনে নিরাপত্তা সহায়তার জন্য পুলিশ সদর দফতরের নিয়ন্ত্রণ কক্ষে- ০১৭৬৯৬৯০০৩৩, ০১৭৬৯৬৯০০৩৪, ৯৫৬১৯৬৭, ৯৫৬০৬৬১, ডিএমপি- ০১৭১৩৩৯৮৩১১, ৯৫১৪৪০০, ৯৫৫১১৮৮, ৯৫৫৯৯৩৩, র‌্যাব- ০১৭৭৭৭২০০২৯, ৭৯১৩১১৭, ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষ- ৯৫৫৫৫৫৫, ০১৭১৩০৩৮১৮১, ০১৭১৩০৩৮১৮২, ঢাকেশ্বরী মন্দির কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষ- ৯৬৬৬১৫৯ নম্বরে এবং জেলা পুলিশের নিয়ন্ত্রণ কক্ষ এবং থানার অফিসার ইনচার্জ (ওসি) এর নম্বর সংগ্রহ করে যোগাযোগ করার পরামর্শও দিয়েছে পুলিশ সদর দফতর।