%e0%a6%88%e0%a6%a6%e0%a7%87-%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%a4%e0%a7%81%e0%a6%a4-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%9c%e0%a6%a7%e0%a6%be%e0%a6%a8%e0%a7%80%e0%a6%b0-%e0%a6%ac%e0%a6%bf

ঈদের আনন্দ ভাগাভাগি করতে এবারও রাজধানীর বিনোদন কেন্দ্রগুলো খোলা থাকছে। সংশ্লিষ্টরা মনে করছেন, বিগত বছরের মত এবারের ঈদেও বিনোদন কেন্দ্রগুলোতে প্রতি বছরের মতোই থাকবে বিনোদনপিপাসু মানুষের ব্যাপক বিচরণ। সরকারি বেসরকারি বিনোদন কেন্দ্রগুলো ছাড়াও উদ্যান, ঢাকা বিশ্ববিদ্যালয় সংলগ্ন বিস্তীর্ণ এলাকা, হাতিরঝিলসহ সারা ঢাকায় থাকবে ঈদ আনন্দে বেড়ানোর হিড়িক।সোমবার রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, ঈদকে সামনে রেখে বিনোদন কেন্দ্রগুলোতে বিশেষ প্রস্তুতি গ্রহণ চলছে। ঢাকা চিড়িয়াখানায় ভেতরের রাস্তায় সংস্কার চলছে। অন্যান্য বিনোদন কেন্দ্রেও ছোটখাটো সংস্কারসহ ঈদের ভিড় সামাল দিতে বিশেষ প্রস্তুতি নেওয়া হয়েছে। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রতিনিধিরা জানান এবার বিনোদন কেন্দ্রে ঈদ উপলক্ষে থাকবে কঠোর নিরাপত্তা। কোরবানির ঈদকে সামনে রেখে টানা ছয়দিনের ছুটিতে কর্মজীবীদের একটা বড় অংশ ইতোমধ্যে গ্রামের বাড়িতে চলে গেলেও যেসব নগরবাসী রাজধানীতেই থাকছেন তাদের ঈদ রাঙাতে নানা আয়োজন আর বাহারি ঢঙে সেজে উঠেছে ঢাকার বিনোদন কেন্দ্রগুলো।

ঈদুল আজহায় কোরবানির ধর্মীয় আনুষ্ঠানিকতায় দিনের প্রায় অর্ধেকের বেশি সময় কেটে গেলেও এরপর ঈদের দিন বিকাল থেকেই এসব বিনোদন কেন্দ্রে সব বয়স আর শ্রেণি পেশার মানুষের ঢল নামবে বলে আশা করছে সংশ্লিষ্টরা।উপচে পড়া ভিড় সামলে নগরবাসীকে নিরাপদ বিনোদন সেবা’ দিতে প্রস্তুতিও সম্পন্ন করেছে বিনোদনকেন্দ্রগুলো। জঙ্গি হামলার আশঙ্কাকে মাথায় রেখে বেশ কয়েকটি স্তরে নিরাপত্তা বলয় তৈরির কথাও জানিয়েছে কেউ কেউ।ঈদ উপলক্ষে বরাবরের মতো শাহবাগের শিশুপার্ক ও জাতীয় জাদুঘরে এবং জাতীয় চিড়িয়াখানায় শিশু-কিশোরদের ঢল নামবে বলে আশা করছে কর্তৃপক্ষ।শাহবাগ শিশুপার্কের দায়িত্বরত কর্মকর্তা ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সহকারী ইঞ্জিনিয়ার মো. নূরুজ্জামান বলেন, ঈদে বরাবরই বাড়তি চাপ থাকে। তবে শিশু-কিশোরদের বিনোদনের বিষয়টি মাথায় রেখে শিশু পার্ক নতুনভাবে সাজানো হয়েছে।বাড়তি চাপ সামলাতে কর্মচারীরাও সব সময় তৎপর থাকবে বলে জানান তিনি।ঈদ উপলক্ষে সকাল ৮টা থেকেই দর্শনার্থীদের জন্য খোলা থাকবে মিরপুরে জাতীয় চিড়িয়াখানার ফটক।ঈদের বাড়তি ভিড় সামলাতে এবং দর্শনার্থীদের ঈদ আনন্দ শান্তিপূর্ণ করতে চিড়িয়াখানা কর্তৃপক্ষ ‘বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে বলে জানান কিউরেটর নজরুল ইসলাম।

তিনি বলেন, নিরাপত্তার ইস্যুটিকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি আমরা। গুরুত্বপূর্ণ পয়েন্ট চিহ্নিত করে আমরা সেখানে ট্যুরিস্ট পুলিশ মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছি। তাদের পাশাপাশি থাকবে আনসার বাহিনী।এবার বাড়তি ভিড়ে যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে আমরা খুব তৎপর থাকছি, বলেন চিড়িয়াখানার কিউরেটর নজরুল।জাতীয় জাদুঘর মিলনায়তনে ঈদ উপলক্ষে শিশু-কিশোরদের জন্য প্রদর্শিত হবে তিনটি শিশুতোষ সিনেমা।১৪ ও ১৫ সেপ্টেম্বর বিকাল সাড়ে ৩টায় জাদুঘরের প্রধান মিলনায়তনে প্রদর্শিত হবে আফজাল হোসেন পরিচালিত ‘ছোট কাকু’ সিরিজের ‘রাতবিরাতে সাতক্ষীরাতে’।১৪ সেপ্টেম্বর বিকাল সাড়ে ৩টা ও ১৬ সেপ্টেম্বর বিকাল সাড়ে ৩টায় আশরাফ শিশিরের ‘গাড়িওয়ালা’ সিনেমাটি প্রদর্শিত হবে। মোরশেদুল ইসলামের ‘দুরত্ব’ সিনেমাটি দেখানো হবে ১৪ ও ১৬ সেপ্টেম্বর সন্ধ্যা ৬টায়।

রাজধানী ছেড়ে খানিক দূরে বিনোদনকেন্দ্র ফ্যান্টাসি কিংডম ও নন্দন পার্ক। ঈদ উপলক্ষে তরুণ প্রজন্মের বিনোদন পিয়াসীদের কথা মাথায় রেখে এই দুই কেন্দ্রে নেওয়া হয়েছে পর্যাপ্ত প্রস্তুতি।ফ্যান্টাসি কিংডমের গণযোগাযোগ কর্মকর্তা মাহফুজ আহমেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, পার্কের কনকর্ড, ওয়াটার কিংডম কনকর্ড, হেরিটেজ পার্ক কনকর্ডের নিয়মিত রাইডের সবগুলোই খোলা থাকবে ঈদ উপলক্ষে।তিনি বলেন, ফেস্টিভ মুডে সাজানো ফ্যান্টাসি কিংডমের নিয়মিত আয়োজনগুলোর পাশাপাশি থাকছে ডিজে শো, অ্যাক্রোবেটিক শো ও ড্যান্স শো। তবে ঈদ উপলক্ষে কোনো ‘স্পেশাল প্যাকেজ’ বা ছাড় থাকছে না।সকাল ১০টা থেকে রাত ৯টা অবধি খোলা থাকবে ফ্যান্টাসি কিংডম। দর্শকের নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।ঈদকে কেন্দ্র করে নন্দন পার্ক খোলা থাকবে ঈদের দিন দুপুর সাড়ে ১২টা থেকে রাত ৮টা অবধি এবং পরের দিন থেকে সকাল ১০টা থেকে রাত ৮টা অবধি।নন্দন পার্কের প্রধান বিপণন কর্মকর্তা জুবায়েদ আল হাফিজ জানান, এবার ঈদ উপলক্ষে পার্কের সবগুলো রাইডই খোলা থাকবে। খোলা থাকবে ওয়াটার ওয়ার্ল্ডও।যমুনা ফিউচার পার্কে ঈদুল আযহা উপলক্ষে আয়োজন করা হয়েছে ‘ঈদ ফিয়েস্তা।

যমুনা ফিউচার পার্ক কর্তৃপক্ষ আয়োজন করেছে যত শপিং তত উপহার ক্যাম্পেইন। পার্কের সেন্ট্রাল কোর্টে ফ্যাশন শোর পাশাপাশি বিকাল ৪টা থেকে রাত ১০টা পর্যন্ত থাকছে ডি জে শো।ইস্ট কোর্টে বিকাল ৪টা থেকে রাত ১০টা পর্যন্ত আয়োজিত মিউজিক্যাল শোতে পারফর্ম করবেন মিলা, হাসান, পথিক নবী, কণা, ন্যান্সি, শাওন, লেমিসসহ দেশের খ্যাতনামা শিল্পীরা।ঈদের দিন বিকাল ৪টা থেকে রাত ১০টা অবধি থাকছে ফায়ার ড্যান্স শো, দুপুর ১২টা থেকে রাত ১০টা অবধি বাচ্চাদের জন্য কিডস শো, ম্যাজিক শোর পাশাপাশি ফিউচার পার্কে থাকবে ফায়ার ওয়ার্কস শো।যমুনা ফিউচার পার্কের মার্কেটিং, সেলস অ্যান্ড অপারেশন বিভাগের প্রধান মোহাম্মদ আলমগীর আলম বলেন, ঈদের আনন্দকে দ্বিগুণ করতে এবার আয়োজনের কমতি নেই আমাদের। নিরাপত্তার বিষয়টিও বিবেচনা করে আমরা সিকিউরিটি ফোর্সদের সতর্ক অবস্থানে থাকতে বলেছি।চলচ্চিত্রমোদী দর্শকের জন্য স্টার সিনেপ্লেক্স ১২ অগাস্ট মুক্তি দিচ্ছে হলিউডের সিনেমা ব্যাড মমস। জন লুকাস ও স্কট মুরের যৌথ পরিচালনায় এতে অভিনয় করেছেন মিলা কুনিস, ক্রিস্টেন বেল, ক্যাথরিন হ্যানসহ আরও অনেকে।প্রস্তুতি সম্পন্ন করেছে রাজধানীর অন্যতম প্রেক্ষাগৃহ যমুনা ব্লকবাস্টারস সিনেমাস, বলাকা সিনেওয়ার্ল্ড, মধুমিতা ও শ্যামলী সিনেপ্লেক্স।

ঈদুল আযহা উপলক্ষে নির্মিত ঢাকাই সিনেমা ‘শুটার’ প্রদর্শন করবে ঢাকার ঐতিহ্যবাহী প্রেক্ষাগৃহ মধুমিতা। সিনেমাটিতে শাকিব খান জুটি বেঁধেছেন নবাগত নায়িকা শবনম বুবলির সঙ্গে।