%e0%a6%97%e0%a6%be%e0%a6%9c%e0%a7%80%e0%a6%aa%e0%a7%81%e0%a6%b0-%e0%a6%93-%e0%a6%9f%e0%a6%be%e0%a6%99%e0%a7%8d%e0%a6%97%e0%a6%be%e0%a6%87%e0%a6%b2%e0%a7%87-%e0%a6%b0%e2%80%8c%e0%a7%8d%e0%a6%afগাজীপুর মহানগরের হাড়িনালের নোয়াগাও পাতারটেক এলাকায় এক জঙ্গি আস্তানায় র‌্যাবসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী অভিযান চালিয়েছে। এক তলা বাড়িকে ঘিরে পরিচালিত এ অভিযানে সন্দেহভাজন দুই জঙ্গি নিহত হয়েছে। আজ শনিবার ভোর থেকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ওই বাড়িটি ঘিরে রাখে। পরে উত্তরা র‌্যাব-১ ও গাজীপুর ডিবি পুলিশ বাহিনীর সদস্যরা অভিযান চালায়। র‌্যাব-১ এর সিনিয়র এএসপি মিজানুর রহমান ভূঁইয়া ২ জঙ্গি নিহতের বিষয়টি নিশ্চত করেছেন। তিনি জানান, বাড়িটি আতাউর রহমান নামের এক ব্যক্তির। র‌্যাবের লিগ্যাল ও মিডিয়া উইংয়ের পরিচালক মুফতি মাহমুদ খান বলেন, অভিযান এখনও চলছে। এ বিষয়ে র‌্যাব-১ এর পক্ষ থেকে পরে সংবাদ সম্মেলনর মাধ্যমে বিস্তারিত জানানো হবে।

জয়দেবপুর থানার ওসি রেজাউল হাসান রেজা বলেন, হারিনাল থেকে আধা কিলোমিটার পূর্বদিকে আতারকোলা এলাকায় আরো একটি জঙ্গি আস্তানায় পুলিশ ও সোয়াত সদস্যরা অভিযান চালিয়েছে। জঙ্গিদের ঘাটি দোতালা এ বাড়িটি এক কলেজ শিক্ষক ওসমান আলীর বলে জানা গেছে। পুলিশ সুপার মোহাম্মদ হারুন-অর-রশিদ পাতারটেক ঘটনাস্থল থেকে সাংবাদিকদের বলেন, এখানে কতজন জঙ্গি আছে এখনও বলা যাচ্ছে না। তবে অভিযান অব্যাহত রয়েছে এবং উভয় পক্ষের মধ্যে গোলাগুলি চলছে।

গাজীপুরে আরও একটি বাসায় অভিযান চালাচ্ছে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট। ওই বাসায় জঙ্গি আস্তানা রয়েছে এমন খবর পাওয়ার পরপরই সেখানে অভিযান শুরু করে আইনশৃঙ্খলা বাহিনী। গাজীপুরের দ্বিতীয় অভিযানে সিটিটিসির সঙ্গে সোয়াত টিম যুক্ত হয়েছে। সেখানে গোলাগুলি চলছে। এর আগে শনিবার ভোরে পশ্চিম হারিনালে জঙ্গি আস্তানায় র‌্যাবের অভিযানে দুই জঙ্গি নিহত হয়। নব্য জেএমবির ঢাকা বিভাগের কমান্ডার ফরিদুল ইসলাম আকাশ ও তার সহযোগীরা সেখানে অবস্থান করছেন এমন তথ্যের ভিত্তিতে ওই আস্তানা ঘিরে ফেলে সিটিটিসির সদস্যরা।

সিটিটিসির অতিরিক্ত উপ-কমিশনার ছানোয়ার হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, ভেতরে অস্ত্র ও গোলাবারুদ রয়েছে বলে তথ্য রয়েছে তাদের কাছে। কৌশল নির্ধারণ করে অভিযান পরিচালনা করা হচ্ছে। গাজীপুর গোয়েন্দা পুলিশের ইন্সপেক্টর মোহাম্মদ আমীর হোসেন জানান, জঙ্গি আস্তানা সন্দেহে নোয়াগাও পাতারটেক এলাকায় আরেকটি বাড়িতে অভিযান চলছে। সকাল ১০টার দিকে ওসমান নামের এক ব্যক্তির দুই তলা বাড়িতে এই অভিযান শুরু হয়েছে। প্রসঙ্গত, গাজীপুরের পশ্চিম হারিনালের একটি বাসায় জঙ্গি আস্তানায় শনিবার ভোরে অভিযান চালায় র‌্যাব। অভিযানে দুই জঙ্গি নিহত হয়েছে। সেখান থেকে অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করা হয়েছে। র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান এ তথ্য নিশ্চিত করেছেন।

গাজীপুর ও টাঙ্গাইলে পৃথক পৃথক জঙ্গি আস্তানায় পুলিশ-র‍্যাবের অভিযানে কমপক্ষে ৪ জঙ্গি নিহত ও বিপুল অস্ত্র-গোলাবারুদ উদ্ধার করা হয়েছে। গাজীপুর শহরের হাড়িনালের একটি বাড়িতে র‌্যাবের অভিযানে ২ জঙ্গি নিহত, অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করা হয়েছে। চার সহযোগী সহ নিউ জেএমবির ঢাকা বিভাগীয় প্রধান আত্মগোপনে এমন তথ্যে গাজীপুরের পাতারটেক-এর বাসায় সোয়াটের অভিযান শুরু। ঘটনাস্থল পরিদর্শনে গেছেন স্বরাষ্ট্রমন্ত্রী। চার সহযোগীসহ নিউ জেএমবির ঢাকা বিভাগীয় প্রধান আকাশ আত্মগোপনে আছে এমন তথ্যের ভিত্তিতে গাজীপুর শহরের কাছে আরেকটি বাসা ঘিরে রাখে পুলিশ। বাড়ির ভেতর কমান্ডো অপারেশন চালাচ্ছে সোয়াট। এর আগে হ্যান্ড মাইকে জঙ্গিদের আত্মসমর্পণের আহ্বান জানায় পুলিশ। তাদের সঙ্গে অপারেশনে যোগ দিয়েছে পুলিশ হেডকোয়ার্টারের এলআইসি ইউনিট, ডিএমপি’র কাউন্টার টেরোরিজম ইউনিট ও বগুড়া জেলা পুলিশ। বাড়ির ভেতর জঙ্গিদের অবস্থান নিশ্চিত হওয়ার পর কমান্ডো অভিযান চালাতে ডাকা হয় সোয়াট-কে।

টাঙ্গাইলের সদর উপজেলার কাগমারা মির্জামাঠ এলাকায় একটি ভবনে জঙ্গিবিরোধী অভিযান চালিয়েছে র‍্যাব। অভিযানে ২ জন নিহতের খবর পাওয়া গেছে। র‍্যাব জানায়, মির্জামাঠ এলাকায় একটি তিনতলা ভবনের নিচতলায় জঙ্গি আস্তানার খবর পেয়ে শনিবার সকালে অভিযান চালানো হয়। ওই অভিযানের সময় বন্দুকযুদ্ধে দু’জন নিহত হয়। ওই বাড়ির মালিকের নাম বাবুল বলে র‍্যাব জানিয়েছে।