মুহিতআগামী ২০১৮-১৯ অর্থবছরে বাজেটের আকার ৫ লাখ কোটি টাকা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।মঙ্গলবার (০১ অক্টোবর) রাজধানীর আগারগাঁওয়ের জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নতুন ভবনে আয়কর মেলা-২০১৬ উদ্বোধনের পর তিনি এ কথা জানান। ৭ নভেম্বর পর্যন্ত এ মেলা চলবে। রাজধানী ছাড়া দেশের অন্য স্থানেও শুরু হয়েছে চার দিনব্যাপী আয়কর মেলা।

অর্থমন্ত্রী বলেন, এটা খুব লজ্জার বিষয় যে ১৬ কোটি মানুষের দেশে কর দেয় মাত্র ১৩ লাখ লোক। তবে নতুন করদাতার সংখ্যা বাড়ছে। এ বছর টার্গেট ছিল নতুন ৩ লাখ করদাতা অন্তর্ভুক্ত করা। কিন্তু গত চার মাসেই সাড়ে ৩ লাখ নতুন করদাতা শনাক্ত হয়েছে। এ বছর নতুন করদাতা ১০ লাখ ছাড়িয়ে যাবে বলে আশা করি। এক্ষেত্রে বছর শেষে করদাতার সংখ্যা হবে অন্তত ২৫ লাখ। এটা খুব গর্বের বিষয়। যদিও আন্তর্জাতিকভাবে এটা গর্বের বিষয় নয়। পাশের দেশ বা উন্নত দেশের তুলনায় এ সংখ্যা খুব কম। তবে আশা করি, আগামী দুই বছরের মধ্যে লজ্জাটা অতিক্রম করতে পারবো। তাই ২০১৮-২০১৯ অর্থবছরের বাজেট ৫ লাখ কোটি টাকার হবে এবং সেটি সম্ভব হবে।

তিনি বলেন, আগে দেশের আয়তন বাড়ানোর জন্য যুদ্ধ করতে হতো। এখন সমাজের মানুষের জীবন-মানের উন্নয়নের জন্য যুদ্ধ করতে হয়। জীবন মানের উন্নয়নের জন্য অর্থের দরকার। তাই কর আদায় করার প্রয়োজন পড়ে। আর এ অর্থ আসে এনবিআর’র মাধ্যমে। আমাদের উদ্দেশ্য মোটামোটিভাবে সফল হয়েছে। গবীর ছিলাম, এখন মধ্যম আয়ের দেশ হয়েছি। তাই টার্গেট বাড়িয়ে দিয়েছি। ২০৪১ সালের মধ্যে আমরা উন্নত দেশে পরিণত হবো। এই টার্গেট অর্জন করাও সম্ভব হবে।