humki_

কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার চরাঞ্চলের একটি প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণির এক ছাত্রিকে ধর্ষণের অভিযোগ উঠেছে এক সহকারি শিক্ষকের বিরুদ্ধে। ঘটনা ধামাচাপা দিতে ইউপি চেয়ারম্যানসহ একটি মহল নামমাত্র শালিস করেছে। শালিসে দেড় লাখ জরিমানা করা হলেও ধর্ষিতার পরিবারকে দেয়া হয়েছে মাত্র ৭০ হাজার টাকা। গা-ঢাকা দিয়েছে অভিযুক্ত শিক্ষক। ক্ষুব্ধ এলাকাবাসী ও অভিভাবক অভিযুক্ত শিক্ষকের শাস্তির দাবিতে মিছিল ও সমাবেশ করে বিদালয়ে তালা ঝোলানোর হুমকী দিয়েছে।

ধর্ষিতার পরিবার সূত্রে জানা গেছে, নাগেশ্বরী উপজেলার কচাকাটা থানা এলাকার কচাকাটা ইউনিয়নের নায়েকেরহাট সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণির কয়েকজন ছাত্রী স্কুল ছুটির পর গণিত বিষয়ে টিউশনি পড়তো ওই স্কুলের বিএসসি শিক্ষক শহিদুল ইসলামের কাছে। ওই শিক্ষকের লোলুপ দৃষ্টি পড়ে এক ছাত্রীর উপর। পড়া শেষে অন্যান্য ছাত্রীরা চলে গেলে ওই ছাত্রীকে শ্রেণিকক্ষ ঝাড়– দেয়ার কথা বলে। ঝাড়– নিয়ে কক্ষে ঢোকা মাত্রই দরজা বন্ধ করে ওই ছাত্রীকে ধর্ষণ করে শিক্ষক শহিদুল। গত একমাসে ৬-৭ দিন ধর্ষণ করার অভিযোগ করেছে ছাত্রী। সর্বশেষ গত ২ নভেম্বর একইভাবে তাকে শ্রেণিকক্ষে জোর করে ধর্ষণ করে। বাড়িতে কেঁদে শিক্ষকের কুকীর্তি মাকে বলে। ধর্ষিতা ছাত্রী জানান, স্কুলে যেতেই ওই শিক্ষক তাকে বলতো ‘আজ থাকবি; যাবিনা, তোর হবে’। সে যেতে চাইলে ভয়ভীতি দেখিয়ে আটক করতো বলেও অভিযোগ করে সে।

ঘটনার পরদিন ধর্ষিতার মা প্রধান শিক্ষক জাহান আলীকে বিষয়টি জানান। কিন্তু প্রধান শিক্ষক কোন পদক্ষেপ না নিয়ে অভিযুক্ত শিক্ষককে ছুটি দেন। এদিকে লজ্জায় স্কুল আসা বন্ধ করেছে ওই ছাত্রী। সামনে সমাপনি পরীক্ষা দেয়া অনিশ্চিত। ধর্ষিতার মা বলেন, হামরা গরীব। মেয়ের বাপ পাগলের মত। কিছু পড়ায় তাকে বিয়ে দিতে চাইছিলো। তা হলোনা। লজ্জায় স্কুল যায়না। ধর্ষিতার মায়ের নানী বৃদ্ধা বলেন, ছাওয়াটা স্কুল যায় আইসে। মাস্টার কি করিল। আসি কান্দি কান্দি কয়। চেয়ারম্যান বিচার করছে। জামাইক ৭০ হাজার ট্যাহা দিছে।

এদিকে কচাকাটা ইউপির জাতীয়পার্টির চেয়ারম্যান আব্দুল আউয়ালসহ একটি মহল গত রোববার স্থানীয় জাপা নেতা গোলাম মোস্তফার বাড়িতে নামমাত্র শালিশ করে অভিযুক্ত শিক্ষকের দেড় লাখ টাকা জরিমানা করে। ছাত্রীর পরিবারকে দেয় ৭০ হাজার টাকা।এতে ক্ষুব্ধ হয়ে ওঠে অভিভাবক ও এলাকাবাসী।

অভিভাবক আজিজুল ইসলাম বলেন, একজন শিক্ষক যদি এ অপকর্ম করে পার পেয়ে যায়। তাহলে আমাদের মেয়েদের এ স্কুলে পাঠাবো কিভাবে। প্রদীপ কুমার সরকার, আলমগীর কবির ও জাহাঙ্গীর আলম বলেন, একজন শিক্ষক একটা মেয়েকে ধর্ষণ করলো। চেয়ারম্যানসহ কিছু লোক দেখানো বিচার করে তার জরিমানাও আত্মসাৎ করলো। এর বিচার না হলে ওই শিক্ষকের শাস্তি না হলে আমরা স্কুলে তালিয়ে ঝুলিয়ে দেব। আমাদের সন্তানদের স্কুলে পাঠাবো না। এদিকে ঘটনার পর থেকে লাপাত্তা অভিযুক্ত শিক্ষক শহিদুল। তার বাড়িতে গিয়েও তাকে পাওয়া যায়নি।

অভিযোগ পাওয়ার পর অভিযুক্তের বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে তাকে তিন দিনের ছুটি দেন প্রধান শিক্ষক জাহান আলী। ছুটি শেষ হলেও মঙ্গলবার স্কুলে উপস্থিত হননি। এ বিষয়ে ইউআরসিতে প্রশিক্ষণরত প্রধান শিক্ষক জাহান আলীর সাথে মুঠোফোনে কথা হলে তিনি বলেন, বিষয়টি ছাত্রীর মা মৌখিকভাবে বলেছে। লিখিত অভিযোগ করলে ব্যবস্থা নেয়া হবে। উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোসলেম উদ্দিন শাহ বলেন, বিষয়টি প্রধান শিক্ষক জানায়নি। আপনাদের অনেকের মাধ্যমে জেনে প্রধান শিক্ষককে ব্যবস্থা নিতে বলা হয়েছে।

এ বিষয়ে গত মুঠোফোনে কচাকাটা ইউপি চেয়ারম্যান আব্দুল আউয়াল সাথে কথা হলে তিনি জানান, এটা উড়ো খবর। সালিশে মীমাংসার করা হয়েছে। তবে টাকার বিষয়টি অস্বীকার করেন। পরদিন তার সাথে সরাসরি কথা বলতে ইউনিয়ন পরিষদে গেলে সব কথা চেপে যান তিনি। উত্তেজিত হয়ে বলেন, আমার ইউনিয়ন আমি চেয়ারম্যান। এ ইউনিয়নে আমি বিচার করবো। যা ইচ্ছা তাই করবো। এ বিষয়ে নাগেশ্বরী উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু হায়াত মো. রহমতুল্লাহ বলেন, এ ধরণের ঘটনা মোটেই কাম্য নয়। সংশ্লিষ্ট কর্মকর্তাকে তদন্ত করে ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয়েছে।