%e0%a6%89%e0%a6%9a%e0%a7%8d%e0%a6%9b%e0%a7%87%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%ae%e0%a7%81%e0%a6%96%e0%a7%87-%e0%a6%8f%e0%a6%95%e0%a6%9f%e0%a6%bf-%e0%a6%b8%e0%a6%82%e0%a6%96%e0%a7%8d%e0%a6%afফরিদপুরের নগরকান্দা উপজেলার পুরাপাড়া ইউনিয়নের সুধির চন্দ্র শীল নামের একটি হিন্দু পরিবার এখন উচ্ছেদের মুখে রয়েছে। গ্রাম্য বিরোধের জের ধরে ওই পরিবারের উপর বেশ কয়েকবার হামলার ঘটনা ঘটেছে। দফায় দফায় হামলায় বাড়ী ভাংচুর, লুটপাট ও আগুন দেবার ঘটনা ঘটেছে। প্রভাবশালী একটি মহলের নির্যাতনের ভয়ে ওই পরিবারটির সদস্যরা এখন গ্রাম ছাড়া। হামলা, ভাংচুর ও লুটপাটের ঘটনায় একটি মামলা হলেও আসামীরা রয়েছে ধরা ছোঁয়ার বাইরে। ফলে চরম নিরাপত্তাহীনতায় দিন কাটাচ্ছে সুধির চন্দ্র শীলের পরিবারের সদস্যরা।

অভিযোগ ও এলাকা ঘুরে জানা গেছে, পুরাপাড়া ইউনিয়নের সুধির চন্দ্র শীলের সাথে পাশ্ববর্তী বকুল শেখের সাথে গ্রাম্য দলাদলি ও জমি সংক্রান্ত বিরোধ চলছিল দীর্ঘদিন ধরে। গত 2 অক্টোবর বকুল শেখের মেয়ে বৃষ্টি আক্তার বিষপানে আত্মহত্যা করে। এ ঘটনাকে কেন্দ্র করে বকুল শেখ দায়ী করে সুধির চন্দ্র শীলের ছেলে জয়ন্ত শীলকে। পরে বকুল শেখের লোকজন গত ৪ অক্টোবর প্রথম দফায় হামলা চালায় সুধিরের বসত বাড়ীতে। হামলা চালিয়ে ব্যাপক ভাংচুর করে । ঘর-বাড়ী কুপিয়ে নষ্ট করা হয়। লুটপাট করা হয় বাড়ীর মালামাল। প্রাণভয়ে বাড়ীর সদস্যরা পালিয়ে থাকতে বাধ্য হয়। গত এক সপ্তাহ আগে ফের বাড়ীতে হামলা চালানো হয়। ভাংচুরের পাশাপাশি ব্যাপক লুটপাট চালানো হয়। এসময় হামলাকারীরা ৬ ভরি সোনা, নগত ৬ লাক টাকার ফ্রিজ, টিভি আসবাবপত্র, সোপাসেট, তটি ঘাট লুট করে নিয়ে যায়। হামলাকারীরা জামা-কাপড় এমনকি ঘরের থালা বাসন ও নিয়ে যায়। ভেঙ্গে ফেলে ঘরের অন্যান্য আসবাবপত্র ও বিদ্যুতের সরঞ্জামাদি।

এ হামলারে রেশ কাটতে না কাটতেই ফের হামলা চালানো হয়। এবার হামলাকারীরা বাড়ীতে রক্ষিত কয়েক মন পিয়াজ, পাট ৪টি ছাগল লুট করে নিয়ে যায়। কেটে ফেলে বেশ কিছু গাছ। উপরে ফেলে একটি টিউবওয়েল। বাড়ীতে মানুষ না থাকার সুবাদে প্রভাবশালী মহলটি একের পর এক হামলা চালিয়ে লুটে নেয় সবকিছু। দফায় দফায় হামলা লুটপাটের কারনে সর্বশান্ত হয়ে পড়েছে সুধির শীলের পরিবার। বসত ঘরে থাকা কিংবা রান্না করে খাওয়ার কোন উপায় না থাকায় চরম মানবেতর ভাবে দিন কাটাতে হচ্ছে তাদের। বাড়ীর সদস্যরা প্রাণনাশের হুমকিতে পালিয়ে বেড়াচ্ছে।

স্টাফ রিপোটার, ফরিদপুর