base_1480834816-lalmonirhat-landport-news-piture_hossain_04-12-20161-picsay

লালমনিরহাটের বুড়িমারী স্থলবন্দরে আমদানি-রফতানি পন্য লোড-আনলোড অনির্দিষ্টকালের ধর্মঘট প্রত্যাহার করে নিয়েছেন ইয়ার্ড শ্রমিকরা। রোববার (৪ ডিসেম্বর) সকালে তাদের ডাকা অনির্দিষ্টকালের ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দেন বুড়িমারী স্থলবন্দর শ্রমিক কল্যাণ ফেডারেশনের সভাপতি সফর উদ্দিন। এর আগে শনিবার দিবাগত রাত ১২টা থেকে রাত ৩টা পর্যন্ত টানা কয়েক ঘন্টা বুড়িমারী স্থলবন্দর শ্রমিক কল্যাণ ফেডারেশন কার্যালয়ে শ্রমিকদের সাথে বৈঠক করেন ঠিকাদারী প্রতিষ্ঠানের পার্টনারশিপ ও পাটগ্রাম উপজেলা পরিষদের চেয়ারম্যান রুহুল আমীন বাবুল। বৈঠকে ন্যায্য মজুরির দাবি মেনে নেওয়ায় রোববার সাধারণ শ্রমিকদের সাথে সকালে বৈঠক করে ধর্মঘট প্রত্যাহার করে নেয় বুড়িমারী স্থলবন্দর শ্রমিক কল্যাণ ফেডারেশনের নেতারা।

শ্রমিকদের অনির্দিষ্টকালের ঘর্মঘটের আহবানের প্রথম দিনেই আমদানি-রফতানি করা পণ্যবোঝাই কয়েকশ ট্রাক বন্দরের ইয়ার্ডে এবং রাস্তার দুইধারে পণ্য খালাসের অপেক্ষায় আটকা থাকায় তড়িঘড়ি করে সমঝোতা বৈঠকে বিষয়টি মীমাংসা করা হয়েছে। ধর্মঘট প্রত্যাহারের ফলে আবারও কর্মচাঞ্চল্যতা ফিরে পেয়েছে বুড়িমারী স্থলবন্দর। বুড়িমারি স্থলবন্দরের শ্রমিক হ্যান্ডলিং ও বুড়িমারী স্থলবন্দর শ্রমিক কল্যাণ ফেডারেশনের সভাপতি ছফর উদ্দিন ও সাধারণ সম্পাদক তহিদুল ইসলাম জানান, ঠিকারদারী প্রতিষ্ঠান ড্রাপ কমিনিউকেশন লিমিটেটের পার্টনার ও পাটগ্রাম উপজেলা চেয়ারম্যান রহুল আমীন বাবুল আমাদের অফিসে রাত ১২টা থেকে ৩টা পর্যন্ত বৈঠক করে লোড ৪টাকা ও আনলোড ৪টাকা বৃদ্ধি করে দাবি মেনে নেন। বিষয়টি রোববার সকালে সাধারণ শ্রমিকদের সাথে আলোচনা করে ধর্মঘট প্রত্যাহার করে নেয়া হয়েছে। এখন থেকে লোড প্রতিটন ১৯ টাকা ৫০ পয়সা এবং আনলোড প্রতিটন ১৯ টাকা ৫০ পয়সা পাবেন শ্রমিকরা।

বুড়িমারী স্থলবন্দর ব্যবহারকারী কয়েকজন আমদানি কারক ও সিএন্ডএফ এজেন্ট ব্যবসায়ী বলেন, দ্রুত সমস্যা সমাধান হওয়ায় স্থলবন্দরের কর্মপরিবেশ স্বাভাবিক হয়ে গেছে। ফলে আবারও কর্মচাঞ্চল্যতা ফিরেছে স্থলবন্দরে। বুড়িমারী স্থলবন্দর কর্তৃপক্ষের উপ-পরিচালক (ডিডি) মামুন কবীর তরফদার শ্রমিকদের অনির্দিষ্টকালের ধর্মঘট প্রত্যাহারের সত্যতা নিশ্চিত করে বলেন, ‘ভবিষ্যতে যাতে করে এমন পরিস্থিতির সৃষ্টি না হয় আমরা সেদিকে নজর রাখার চেষ্টা করব।’ এ ব্যাপারে বুড়িমারী স্থলবন্দর কাস্টমস সহকারী কমিশনার রিজভী আহম্মেদ বলেন ‘গাড়ীর ভীষণ চাপ রয়েছে। আশা করছি ধর্মঘট প্রত্যাহারের ফলে পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে।’

এ ব্যাপারে যোগাযোগ করা হলে ঠিকাদারি প্রতিষ্ঠান ড্রপ কমিউনিকেশনের পার্টনারশিপ ও পাটগ্রাম উপজেলা চেয়ারম্যান রুহুল আমীন বাবুল কোন মন্তব্য করতে রাজি হননি।

মোঃ ইউনুস আলী