গোটা আরাকান জুড়ে মুসলিম রোহিঙ্গাদের উপড় যে অমানবিক নির্যাতন, হত্যা, ধর্ষনসহ জঘন্যতম নৃশংসতা এখনো চলছে, তারি প্রতিবাদে থার্ড ব্রাকেটের ব্যানারে প্রকাশিত হয়েছে “মানবতা কাঁদছে দেখ-The humanity is crying” শিরোনামের বাংলা ও ইংরেজী ভার্সনের ব্যতিক্রমী মিউজিক ভিডিও। তরুন প্রতিভাবান শিল্পী এবি সিদ্দিকের কথা ও সুরে গানটির ইংরেজী অনুবাদ করেছেন লালমনিরহাট-পাটগ্রাম সরকারী কলেজের সহকারী অধ্যাপক হাবিবুর রহমান। গানটি ইতিমধ্যে ইউটিউবে প্রকাশ পেয়েছে।

গানটির বিষয়ে শিল্পী এবি সিদ্দিক বলেন,
“গানটির মাধ্যমে বিশ্ববিবেক জেগে উঠলেই আমাদের সার্থকতা। আর আমি রোহিঙ্গা তথা নিপীড়িত মানবতার মুক্তির জন্য বিশ্ব বিবেককে নাড়া দিতে চেষ্টা করেছি”।

ভিডিওটির পরিচালক হুসাইন সুমন বলেন- “রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর অমানবিক নির্যাতন ও গণহত্যার বিরুদ্ধে ঘৃণা ও প্রতিবাদ প্রকাশের ক্ষুদ্র প্রয়াস হলেও ভিডিওটি সকল মানবিকতার প্রতিনিধিত্ব করার অনুপ্রেরণা হিসেবে উৎসর্গিত হয়েছে।”

রংপুরের স্বনামধন্য হৃদয় জেজের মিউজিক নির্দেশনায় করা গানটিতে ৬ মিনিটের বেশী সময় ধরে নির্যাতনের বিভিন্ন ভিডিও ও স্থিরচিত্রের মাধ্যমে বিশ্ব বিবেককে জেগে ওঠার আহবান জানানো হয়েছে।  এছাড়াও ইংরেজী সুরের উচ্চারনগুলো খানিকটা বাংলা সুরে করায় গানটিতে যোগ হয়েছে ভিন্ন মাত্রা। গানটি ইতিমধ্যে ইউটিউবসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে প্রকাশিত হওয়ায় দেশ এবং দেশের বাইরেও আলোড়ন সৃষ্টি হচ্ছে।

 

মোঃ ইউনুস আলী, লালমনিরহাট প্রতিনিধি