বাংলাদেশ শিল্পকলা একাডেমি, ঢাকা বিশ্ববিদ্যালয় ও ঢাকাস্থ রুশ দূতাবাসের যৌথ আয়োজনে এবং বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আমন্ত্রণে ও সহযোগিতায় রাশিয়ার প্রখ্যাত নাট্যদল ‘চেখভ স্টুডিও’ তাঁদের দুটো প্রযোজনাসহ নাট্যদক্ষ শিল্পী, শিক্ষক নিয়ে বাংলাদেশে নাট্যভ্রমন করছে। এ উপলক্ষে ০৯ ফেব্রুয়ারি ২০১৭ বিকেল ৫.৩০টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির মুক্ত আঙিনায় ও জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে ‘চেখভ স্টুডিও’ পরিবেশন করবে আন্তন চেখভের নাটক গাংচিল অবলম্বনে ‘চেখভ ও গাংচিল’ এবং ১০ ফেব্রুয়ারি সন্ধ্যা ৭.৩০টায় একাডেমির জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে আন্তন চেখভের কমেডি নাটক ‘ভল্লুক’। ।

০৯ ফেব্রুয়ারি বিকেল ৫.৩০টায় একাডেমি আঙিনা নন্দনমঞ্চে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে নাট্য প্রদর্শনীর উদ্বোধন করবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় সংস্কৃতি মন্ত্রী জনাব আসাদুজ্জামান নূর, এমপি। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকাস্থ রুশ দূতাবাসের মান্যবর রাষ্ট্রদূত আলেকজান্ডার আইভানোভিচ ইগনাতভ এবং রুশ নাট্য বিশ্ববিদ্যালয় (জিআইটিএস), মস্কো, রাশিয়ার নির্দেশনা অনুষদের ডীন অধ্যাপক ভøাদিমির বাইচার। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টঅডিজ বিভাগের অধ্যাপক ড. ইসরাফিল শাহীন। অনুষ্ঠঅনে সভাপতিত্ব করবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব জনাব মো: ইব্রাহীম হোসেন খান।

৯ ফেব্রুয়ারি উদ্বোধনী সন্ধ্যা ৬টায় পরিবেশিত হবে আন্তন চেখভের নাটক গাংচিল অবলম্বনে ‘চেখভ ও গাংচিল’। এছাড়াও রাশিয়ার চেখভ স্টুডিও’র বাংলাদেশে নাট্যভ্রমণ উপলক্ষে ৭, ৮ ও ১০ ফেব্রুয়ারি ২০১৭ একাডেমির জাতীয় নাট্যশালায় প্রতিদিন বিকাল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত অভিনয়, ডিজাইন ও নির্দেশনা বিষয়ক রুশ শিক্ষা পদ্ধতি-ভিত্তিক কর্মশালার আয়োজন করা হয়েছে।

উক্ত আয়োজন উপলক্ষে আজ ০৮ ফেব্রুয়ারি ২০১৭ দুপুর ১২টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার হলে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী এর সভাপতিত্বে উপস্থিত ছিলেন রাশিয়ান কালচারাল সেন্টারের পরিচালক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টঅডিজ বিভাগের অধ্যাপক ড. ইসরাফিল শাহীন এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির কর্মকর্তাবৃন্দ।