গাজীপুরের একটি পোল্ট্রি হ্যাচারিতে শুক্রবার সন্ধ্যায় ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। আগুনে ওই হ্যাচারির শেডসহ কয়েক হাজার প্যারেন্ট মুরগী (ব্রিডার) মারা গেছে এবং কয়েক হাজার দ্বগ্ধ হয়েছে। ফায়ার সার্ভিসের কর্মীরা প্রায় দু’ঘন্টার চেষ্টায় আগুন নেভাতে সক্ষম হয়েছে। অগ্নিকান্ডের এ ঘটনায় প্রায় দু’কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে কর্তৃপক্ষ দাবী করেছে।

গাজীপুর ফায়ার সার্ভিসের উপ-সহকারি পরিচালক মো. আখতারুজ্জামান ও স্থানীয়রা জানান, গাজীপুর সদর উপজেলার মেম্বারবাড়ি এলাকার প্যারাগন হ্যাচারির একটি শেডে শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে অগ্নিকান্ডের সূত্রাপাত হয়। ওই শেডে বাচ্চা উৎপাদনের জন্য প্রায় ১৩ হাজার প্যারেন্ট মুরগী (ব্রিডার) ছিল। খবর পেয়ে শ্রীপুর ও জয়দেবপুর ফায়ার স্টেশনের চারটি ইউনিটের কর্মীরা ঘটনাস্থলে পৌছে প্রায় দু’ঘন্টা চেষ্টার পর আগুন নেভায়। আগুনে পুড়ে কয়েক হাজার প্যারেন্ট মুরগী (ব্রিডার) মারা গেছে এবং দ্বগ্ধ হয়েছে অবশিষ্টগুলো। দ্বগ্ধ ব্রিডারগুলোর অবস্থাও আশংকাজনক। এদের প্রায় সবগুলোই পর্যায়ক্রমে মারা যাওয়ার আশংকা করছেন হ্যাচারী কর্তৃপক্ষ। অগ্নিকান্ডের এ ঘটনায় প্রায় দু’কোটি টাকা ক্ষতিগ্রস্থ হয়েছে বলে তাৎক্ষণিকভাবে কর্তৃপক্ষ দাবী করেছে। ধারণা করা হচ্ছে, বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রাপাত হয়েছে।

প্যারাগন হ্যাচারির ব্যবস্থাপক মৃনাল কান্তি দেব জানান, আগুনে ১২নম্বর শেডের কয়েক হাজার মুরগী মারা গেছে এবং আরো কয়েক হাজার মুরগী দ্বগ্ধ হয়েছে। এতে হ্যাচারির প্রায় দুই কোটি টাকার মত ক্ষয়ক্ষতি হয়েছে।

মোস্তাফিজুর রহমান টিটু, স্টাফ রিপোর্টার, গাজীপুর।