বাংলাদেশের উচ্চ শিক্ষার ওপর পদ্ধতিগত জরিপের অংশ হিসেবে বিশ^ব্যাংকের শিক্ষা বিষয়ক বিশেষজ্ঞ মি. কোন্ গেভেন এর সঙ্গে জাতীয় বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ’র মতবিনিময় অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশের উচ্চশিক্ষায় জাতীয় বিশ^বিদ্যালয়ের ভূমিকার বিস্তারিত বর্ণনা দিয়ে উপাচার্য অনুষ্ঠিত মতবিনিময় সভায় বলেন, এদেশের উচ্চশিক্ষার ক্ষেত্রে ৭০ ভাগ শিক্ষার্থী জাতীয় বিশ^বিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহে শিক্ষা গ্রহণ করছে। কলেজ শিক্ষার গুনগত মানোন্নয়নের লক্ষ্যে বাংলাদেশ সরকার ও বিশ^ব্যাংকের যৌথ অর্থায়নে ‘কলেজ শিক্ষার উন্নয়ন প্রকল্প’ শীর্ষক একটি প্রোগ্রাম সম্প্রতি গ্রহণ করা হয়েছে। এর আওতায় ১৬ হাজার কলেজ শিক্ষককে দেশে এবং বিদেশে প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করাসহ ১২২টি অনার্স ও মাস্টার্স কলেজের একাডেমিক সক্ষমতা উন্নয়ন করা হবে। উপাচার্য অধিভুক্ত কলেজগুলোর পরিচালনা সংক্রান্ত বিষয়ে বিশ^ব্যাংকের প্রতিনিধিকে অবহিত করেন। বিশ^ব্যাংকের প্রতিনিধি উচ্চ শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে বিশ^ব্যাংকের জরিপের প্রয়োজনে পরবর্তীতে প্রয়োজনীয় তথ্য-উপাত্ত সরবরাহ করে সহযোগিতাদানের জন্য জাতীয় বিশ^বিদ্যালয়ের প্রতি অনুরোধ জানান। জাতীয় বিশ^বিদ্যালয়ের উপাচার্য এ বিষয়ে সহযোগিতার আশ^াস দেন।

সভায় অন্যান্যদের মধ্যে বিশ^বিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু, ডিন প্রফেসর ড. মো. আনোয়ার হোসেন, পরীক্ষা নিয়ন্ত্রক বদরুজ্জামান, কলেজ পরিদর্শক প্রফেসর ড. মোঃ শামসুদ্দীন ইলিয়াস, তথ্য প্রযুক্তি দপ্তরের পরিচালক মোঃ মুমিনুল ইসলাম ও পরিকল্পনা ও উন্নয়ন দপ্তরের উপ-পরিচালক সুমন চক্রবর্তী উপস্থিত ছিলেন।
জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতরের পরিচালক (ভারপ্রাপ্ত) মোঃ ফয়জুল করিম মঙ্গলবার সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

মোস্তাফিজুর রহমান টিটু, স্টাফ রিপোর্টার, গাজীপুর।