ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৭এপ্রিল চার দিনের সফরে দিল্লি যাচ্ছেন। পরের দিন ৮ এপ্রিল দুই প্রতিবেশী দেশের প্রধানমন্ত্রীদের শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হবে।মঙ্গলবার দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় শেখ হাসিনার দিল্লি সফরের সময়সূচি যৌথভাবে ঘোষণা করেছে।বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন এই সফর ভারত এবং বাংলাদেশের আন্তরিক ও সহযোগিতামূলক সম্পর্ককে আরও সম্প্রসারিত করবে। এই সহযোগিতা দুই দেশের নেতাদের গভীর বন্ধন ও বন্ধুত্বের ভিত্তিতে গড়ে উঠেছে।সূচি অনুযায়ী, প্রধানমন্ত্রীর তিনদিনের এই সফর শুরু হবে ৭ এপ্রিল। পরদিন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন শেখ হাসিনা।

দুই বছর আগে নরেন্দ্র মোদী ঢাকা ঘুরে যাওয়ার পর এবার দেশটিতে সফরে যাচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।মঙ্গলবার এক যৌথ বিবৃতিতে বলা হয়, আসন্ন এই সফরের মধ্যে দিয়ে দুই দেশের উষ্ণ এবং সহযোগিতাপূর্ণ সম্পর্কের আরও অগ্রগতি হবে, বন্ধুত্বের বন্ধন দৃঢ় হবে এবং দুই নেতার মধ্যে আস্থার সম্পর্ক গড়ে উঠবে।প্রধানমন্ত্রীর এই রাষ্ট্রীয় সফর হচ্ছে সাত বছর পর। সবশেষ ২০১০ সালে রাষ্ট্রীয় সফরে ভারতে গিয়েছিলেন তিনি।প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই সফর গত বছরের ডিসেম্বরে হওয়ার কথা থাকলেও তা ঝুলে গিয়েছিল। এরপর ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম জে আকবরের ঢাকা সফরের সময় ফেব্রুয়ারির প্রথমার্ধ্বে ওই সফরের ইঙ্গিত দেওয়া হলেও তা হয়নি।

তবে এর মধ্যে গত অক্টোবরে ভারতের গোয়ায় ব্রিকস-বিমসটেক আউটরিচ সম্মেলনে যোগ দিয়েছিলেন শেখ হাসিনা। তা দ্বিপক্ষীয় সফর ছিল না।গত ফেব্র“য়ারিতে ঢাকায় এসে শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করে সফরের সময় চূড়ান্ত করেন ভারতের পররাষ্ট্র সচিব এস জয়শঙ্কর। তবে তখনও আনুষ্ঠানিকভাবে তারিখ ঘোষণা করা হয়নি।২৩ ফেব্র“য়ারি শেখ হাসিনার সঙ্গে জয়শঙ্করের বৈঠকের পর প্রধানমন্ত্রীর উপ প্রেসসচিব এম নজরুল ইসলাম এপ্রিলের প্রথমার্ধ্বে প্রধানমন্ত্রীর ভারত সফরে যাওয়ার কথা জানিয়েছিলেন।দুই দেশই এই সফরকে যথেষ্ট গুরুত্ব দিচ্ছে। এরই মধ্যে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি রাষ্ট্রপতি ভবনে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে থাকতে নিমন্ত্রণও জানিয়েছেন।