টেক জায়ান্ট গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুন্দর পিচাই বেতনের বাইরে সুবিধা হিসেবে পান কোম্পানির হস্তান্তর অযোগ্য শেয়ারও (স্টক অ্যাওয়ার্ড)। সেটা থেকে লাভ হিসেবে গেল বছর পিচাই পেয়েছেন ১৬ হাজার ৬০৫ কোটি টাকা (২০০ মিলিয়ন মার্কিন ডলার)।

২০১৬ সালে পিচাইকে স্টক অ্যাওয়ার্ড বাবদ ১৯৮ দশমিক ৭ মিলিয়ন ডলার দেওয়া হয়। এর আগে ২০১৫ সালে তাঁকে দেওয়া হয়েছিল ৯৯ দশমিক ৮ মিলিয়ন ডলার। হিসাবে দেখা যায়, আগের বছরের তুলনায় প্রায় দ্বিগুণ লভ্যাংশ পেয়েছেন পিচাই।লভ্যাংশ বাদে পিচাইকে ২০১৬ সালে পাঁচ কোটি ৪০ লাখ টাকা বেতন দেওয়া হয়। ২০১৫ সালে তিনি বেতন পেয়েছিলেন পাঁচ কোটি ৪১ লাখ টাকা।

বিভিন্ন পণ্যের সফলতার কারণেই পিচাইকে ওই লভ্যাংশ দেওয়া হয়েছে বলে সংবাদমাধ্যম সিএনএনকে জানিয়েছে গুগল। ২০১৬ সালে গুগল বাজারে আনে নতুন স্মার্টফোন, ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট, রাউটার ও গলার স্বর দিয়ে নিয়ন্ত্রণযোগ্য স্পিকার। এ থেকে বেশ লাভ পায় গুগল। এ ছাড়া গত তিন মাসে হার্ডওয়্যার ও ক্লাউড সার্ভিস থেকে ৩ দশমিক ১ বিলিয়ন ডলার আয় করে প্রতিষ্ঠানটি।

২০১৫ সালের আগস্টে গুগলের প্রধান নির্বাহির দায়িত্ব নেন পিচাই। তাঁর তত্ত্বাবধায়নে বেশ সফলতার মুখ দেখে প্রতিষ্ঠানটির বিজ্ঞাপন ও ইউটিউব ব্যবসা। তিনিই মেশিন, হার্ডওয়্যার ও ক্লাউড কম্পিউটিং গবেষণায় অর্থ খাটান। এদিকে গুগলের সহ-প্রতিষ্ঠাতা ও সাবেক প্রধান নির্বাহী ল্যারি পেজ ‘অ্যালফাবেট আমব্রেলা’ নামে একটি নতুন ব্যবসা খোলেন। এই প্রতিষ্ঠানটিও বেশ সফলতার মুখ দেখছে। চলতি সপ্তাহেই প্রতিষ্ঠানটির বাজার মূলধন ৬০০ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছায়।