জঙ্গী, মাদক ও সন্ত্রাস নির্মূলে গাজীপুরে শনিবার চিরুনী অভিযান শুরু করেছে জেলা পুলিশের ৫শতাধিক সদস্য। মহানগরের জয়দেবপুর থানা এলাকার ৮টি ওয়ার্ডের ৪৮টি স্পটে এ অভিযান একযোগে শুরু করা হয়। এসময় জেলা পুলিশের পক্ষ থেকে এলাকাবাসীর কাছে উগ্রবাদী ও সন্ত্রাসীদের বিরুদ্ধে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়। অভিযানের পূর্বে দুুপুরে গাজীপুর পুলিশ লাইন প্রাঙ্গণে এক ব্রিফিং অনুষ্ঠিত হয়। সন্ধ্যা পর্যন্ত এ অভিযানকালে একটি চাপাতি, একটি ছুরি, দুই কেজি গাঁজা, ৫৫পিছ ইয়াবা ট্যাবলেট সহ ৪ জনকে আটক করেছে পুলিশ।

গাজীপুরের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ সুলাইমান অভিযান শুরুর আগে ব্রিফিংএ সাংবাদিকদের জানান, গাজীপুর রাজধানীর পাশে থাকায় জঙ্গী সংগঠনের নেতা-কর্মী, ও সন্ত্রাসীসহ বিভিন্ন মামলার পলাতক আসামিরা অবস্থান করতে পারে এমন আশঙ্কায় এ অভিযান চালানো হচ্ছে। ব্রিফিংকালে অন্যান্যের মাঝে গাজীপুরের অতিরিক্ত পুলিশ সুপার রাসেল শেখ, গোলাম সবুর , জয়দেবপুর থানা পুলিশের ওসি মোঃ আমিনুল ইসলাম, পুলিশের বিশেষ শাখার পরিদর্শক (ডিআইও-২) মোঃ মমিনুল ইসলাম প্রমূখ।

অতিরিক্ত পুলিশ সুপার জানান, এসব এলাকার যেসব বাড়িতে বাড়ির মালিকরা থাকেন না সেখানে কারা, কোন ভাড়াটে কতদিন ধরে অবস্থান করছেন, তাদের পেশা কী, পুলিশ বাড়ি বাড়ি গিয়ে এসব তথ্য নিচ্ছে। এ অভিযানের সময় বাড়ির মালিকদের সন্ত্রাসী ও জঙ্গীদের বিষয়ে সচেতনা সৃষ্টি করতে লিফলেট এবং ভাড়াটেদের তথ্য ফরম বিতরণ করেন। এ অভিযান পর্যায়ক্রমে পুরো জেলায় অব্যাহত থাকবে বলেও তিনি জানান।

গাজীপুর সিটি কর্পোরেশনের জয়দেবপুর থানা এলাকার ৮টি ওয়ার্ডে ৪৮ভাগে বিভক্ত হয়ে ৫শতাধিক পুলিশ দুপুর তিনটার দিকে একযোগে অভিযান শুরু করে। প্রতিটি গ্রুপে একজন পরিদর্শক, তিনজন উপ-পরিদর্শকসহ ৫ জন কনস্টেবল অভিযান পরিচালনা করেন। পুরো অভিযানটি অতিরিক্ত পুলিশ সুপার ও সহকারী পুলিশ সুপাররা সরেজমিনে পর্যবেক্ষণ করেন।

সন্ধ্যা পর্যন্ত এ অভিযানকালে একটি চাপাতি, একটি ছুরি, দুই কেজি গাঁজা, ৫৫পিছ ইয়াবা ট্যাবলেট সহ ৪ জনকে আটক করেছে পুলিশ। উল্লেখ্য, এর আগে গত ২৯ এপ্রিল গাজীপুর জেলা শহরসহ ৯টি ওয়ার্ডে বিশেষ অভিযান চালিয়ে ২০জনকে ককটেল, চাপাতি, ইয়াবা ট্যাবলেট ও বিয়ার সহ গ্রেফতার করা হয়। এছাড়াও গত ২৩ এপ্রিল গাজীপুর সিটি কর্পোরেশনের টঙ্গী মডেল থানা এলাকায় ১৫টি ওয়ার্ডের ৬০টি স্পটে চিরুনী অভিযান চালায় পুলিশ। ওই অভিযানকালে টঙ্গীর বনমালা রোড ও আরিচপুর এলাকা থেকে দুই নারীসহ ১০ জনকে তিনটি দেশীয় অস্ত্র ও মাদকসহ আটক করেছিল পুলিশ।