‘ওকে, আপনাদের মতো আমরাও জানতে পেরেছি চলচ্চিত্র সেন্সর বোর্ড “ডুব” ছবির ছাড়পত্র দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আশা করছি, দ্রুতই আমরা সার্টিফিকেট হাতে পাব। এই দীর্ঘ অপেক্ষার সময়ে আপনাদের সমর্থন আমাদের স্পিরিট ঠিকঠাক রেখেছে। আপনাদের ধন্যবাদ। সেন্সর বোর্ডকে ধন্যবাদ। সরকারের সংশ্লিষ্ট মহলকে ধন্যবাদ।’ গতকাল ৮ আগস্ট মঙ্গলবার রাতে ফেসবুকে এই স্ট্যাটাস দিয়েছেন মোস্তাফা সরয়ার ফারুকী, ‘ডুব’ ছবির পরিচালক। আর আজ ৯ আগস্ট বুধবার সকালে ছবিটির অন্যতম প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আবদুল আজিজ বললেন, ‘বাংলাদেশের পাশাপাশি ভারত ও বিশ্বের বিভিন্ন দেশে একযোগে সিনেমাটি মুক্তি দেওয়ার কথা ভেবেছি আমরা। আগামী ৩ নভেম্বর তারিখটি ঠিক করে রেখেছি। আমরা এই সিনেমা বানিয়েছি দর্শকদের জন্যই। অবশেষে দর্শকেরা সিনেমাটি দেখতে পারবে ভেবেই বেশি ভালো লাগছে।’

সেন্সর বোর্ডের অন্যতম সদস্য ইফতেখার উদ্দিন নওশাদ বলেন, ‘ছবিটি সেন্সর ছাড়পত্র পেয়েছে।’ সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, ‘ডুব’ ছবিটিকে শর্ত সাপেক্ষ ছাড়পত্র দেওয়া হচ্ছে। মোস্তাফা সরয়ার ফারুকী আরও জানালেন, ‘এই খুশীর খবরে, কাল বা পরশু আপনাদের জন্য উপহার হিসাবে আসছে “ডুব” ছবির একমাত্র গান চিরকুটের গাওয়া “আহা জীবন”-এর লিরিক ভিডিও।’

অবশেষে মুক্তি পাচ্ছে মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত আলোচিত ছবি ‘ডুব’। সেন্সর বোর্ডে জমা পরার অাগেই তথ্য মন্ত্রণালয়ের নির্দেশে আটকে যায় ‘ডুব’। গত ১২ ফেব্রুয়ারি ছবি প্রদর্শনের লক্ষ্যে নীতিমালা মেনেই যৌথ প্রযোজনার জন্য গঠিত বিশেষ কমিটির কাছে প্রিভিউয়ের জন্য ‘ডুব’ সিনেমা জমা দেওয়া হয়। প্রিভিউ শেষে কমিটি ১৫ ফেব্রুয়ারি এক অনাপত্তিপত্রের মাধ্যমে ছাড়পত্র দেয়। তার একদিন পরই ১৬ ফেব্রুয়ারি তথ্য মন্ত্রণালয়ের এক আদেশে অনাপত্তিপত্রটি স্থগিত হয়। এ স্থগিতাদেশের জন্য ‘ডুব’ ছবিটি সেন্সর বোর্ডেও জমা দেওয়া যায়নি। তখন জানানো হয়, পরবর্তী আদেশ না পাওয়া পর্যন্ত ‘ডুব’ আটকে থাকবে।

‘ডুব’ ছবির পোস্টার ডিজাইন করেছে কলকাতার বিজ্ঞাপনী সংস্থা গ্রিনিং ট্রি। ফারুকী জানান, ‘ডুব’ ছবি প্রযোজনা করছে বাংলাদেশে জাজ মাল্টিমিডিয়া আর ভারতে এসকে মুভিজ। ছবিটির সহ–প্রযোজক ভারতের প্রখ্যাত অভিনেতা ইরফান খান। ‘ডুব’ ছবিতে অভিনয়ও করেছেন তিনি। ছবিতে আরও অভিনয় করেছেন তিশা, রোকেয়া প্রাচী, পার্ণো মিত্র প্রমুখ।

বাংলাদেশ কিংবা ভারত, কোথাও এখনো মুক্তি পায়নি মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত নতুন ছবি ‘ডুব’। তার আগেই ছবিটি প্রথম কোনো আন্তর্জাতিক উৎ​সব থেকে পুরস্কার পেয়েছে। রাশিয়ার ৩৯তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘কমেরসান্ত জুরি প্রাইজ’ পেয়েছে ‘ডুব’। এর আগে ‘ডুব’ ছবিটি চীনের ২০তম সাংহাই আন্তর্জাতিক চলচ্চিত্র ও টেলিভিশন উৎসবের প্রতিযোগিতা বিভাগে প্রদর্শিত হয়। দুটি উৎ​সবেই অংশ নেন মোস্তফা সরয়ার ফারুকী ও তিশা দম্পতি।