বিভীষিকাময় ২১ আগস্ট। ইতিহাসের একটি কলংকময় দিন। ২০০৪ সালের এই দিনে বঙ্গবন্ধু এভিনিউ’র জনসভায় জননেত্রী শেখ হাসিনা-কে লক্ষ করে যে নৃশংস গ্রেনেড হামলা হয়েছিল। গত ২০১৬ থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমি এদিবসটি পালন করে আসছে। গত বছর আয়োজনে ছিল বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী এর ভাবনা ও পরিকল্পনায় কিউরেটর শিল্পী মাহাবুবুর রহমান আয়োজন করেছিলেন ‘রক্তাক্ত একুশে আগস্ট’ শীর্ষক ১০দিনব্যাপী স্থাপনা শিল্প প্রদর্শনী। তারই ধারাবাহিকতায় ২১ আগস্ট হামলার বিভিন্ন দিক জাতির সামনে তুলে ধরতেই ২০১৭ সালে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী এর ভাবনা ও পরিকল্পনায় কিউরেটর শিল্পী অভিজিৎ চৌধুরী ও এক ঝাঁক তরুন শিল্পীর অংশগ্রহণে একাডেমি প্রাঙ্গণ নন্দনমঞ্চ সংলগ্ন রাস্তায় ১০,০০০ (দশ হাজার) বর্গফুট যায়গা জুড়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগ আয়োজন করছে ‘বিহাইন্ড দ্যা গ্রেনেড’ শীর্ষক স্থাপনা শিল্প প্রদর্শনী।

আজ ২১ আগস্ট ২০১৭ সোমবার বিকাল ৫.০০মি. একাডেমি প্রাঙ্গণে ‘বিহাইন্ড দ্যা গ্রেনেড’ শীর্ষক স্থাপনা শিল্প প্রদর্শনীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় সংস্কৃতি মন্ত্রী জনাব আসাদুজ্জামান নূর, এমপি। বাংলাদেশ শিল্পকলা একাডেমির সচিব ও দায়িত্বপ্রাপ্ত মহাপরিচালক জনাব জাহাঙ্গীর হোসেন চৌধুরী এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেব উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব জনাব মোঃ ইব্রাহীম হোসেন খান এবং স্বাগত বক্তব্য প্রদান করেন একাডেমির চারুকলা বিভাগের পরিচালক শিল্পী মোঃ মনিরুজ্জামান ও কিউরেটর শিল্পী অভিজিৎ চৌধুরী।

আলোচনা শেষে ২১ আগস্ট হামলার বিভিন্ন দিক তুলে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী এর ভাবনা ও পরিকল্পনায় কিউরেটর শিল্পী অভিজিৎ চৌধুরী ও এক ঝাঁক তরুন শিল্পীর অংশগ্রহণে প্রদর্শিত হয় ‘বিহাইন্ড দ্যা গ্রেনেড’ শীর্ষক স্থাপনা শিল্প প্রদর্শনী।

স্থাপনা শিল্প প্রদর্শনীটি আগামী ২৩ আগস্ট ২০১৭ প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে। উদ্বোধনী অনুষ্ঠানের ছবি সংযুক্ত।