বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বর্তমান নির্বাচন কমিশন (ইসি) নিয়ে তাঁর দল কিছুটা আশাবাদী। রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের সঙ্গে বিএনপির সংলাপ শেষে আজ রোববার দুপুরে সাংবাদিকদের এ কথা বলেন ফখরুল। এর আগে বেলা ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত সিইসির সঙ্গে সংলাপ হয় বিএনপির। এতে সভাপতিত্ব করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে. এম. নুরুল হুদা।

সংলাপে বিএনপির ১৬ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন দলটির মহাসচিব মির্জা ফখরুল। সংলাপে বিএনপি ইসির কাছে ২০ দফা প্রস্তাব তুলে ধরে। এর মধ্যে রয়েছে—সংসদ ভেঙে দিয়ে নিরপেক্ষ, সহায়ক সরকারের অধীনে নির্বাচন, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াসহ জ্যেষ্ঠ নেতাদের বিরুদ্ধে মামলা প্রত্যাহার, ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার না করার মতো বিষয়গুলো।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বিএনপির মহাসচিব বলেন, ‘আমরা কিছুটা হলেও আশাবাদী। তারা সুন্দর নির্বাচন করার চেষ্টা করবেন বলে আমাদের জানিয়েছেন।’ তিনি আরো বলেন, ‘নির্বাচন কমিশন তাদের সীমাবদ্ধতার কথা স্বীকার করে বলেছেন, দেশে বর্তমানে সে অবস্থা নেই, যে অবস্থায় তাঁরা তাঁদের দায়িত্ব পুরো পালন করতে পারেন।’ বিএনপির মহাসচিব বলেন, ‘সিইসি এ-ও বলেছেন যে, দেশে আসল গণতন্ত্রের রূপ এখন আর নেই।’