সন্ধ্যা সাড়ে ছয়টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গণভবনে সৌজন্য সাক্ষাৎ করেছেন ঢাকা সফররত ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। রোববার(২২ অক্টোবর) তিনি এ সাক্ষাৎ করেন। এর আগে দুপুরে দুই দিনের সফরে ঢাকায় আসেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। ঢাকায় নেমেই পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন।

বাংলাদেশ-ভারত যৌথ কমিশনেরৈ বৈঠকে অংশ নিতেই সুষমা বাংলাদেশে আসেন। তবে, হঠাৎ করেই তিনি বাংলাদেশে বিশেষ বিমানে আসায় এ সফরের রাজনৈতিক গুরুত্ব বেড়েছে কয়েকগুণ। ভারতীয় গণমাধ্যমগুলো বলছে, ভারতের কাছে মনে হয়েছে, সরকারি দল আওয়ামী লীগ ও বিএনপি দুই দলই চীনের সঙ্গে যোগাযোগ বাড়িয়েছে। যা ভারতকে উদ্বিগ্ন করেছে। বাংলাদেশের সঙ্গে চীনের এ বিশেষ সম্পর্কের প্রভাব কমাতেই তিনি ঢাকায় এসেছেন।

গত একমাসেরও কম সময়ের ব্যবধানে ভারতের দুই গুরুত্বপূর্ণ মন্ত্রী বাংলাদেশ সফর করলেন। কূটনৈতিক সূত্র জানিয়েছে, কোনো রকম ঘোষণা ছাড়াই নাটকীয়ভাবে একদিন এগিয়ে এসেছে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফর। বিশেষ বিমানে চড়ে দুপুরে ঢাকায় বঙ্গবন্ধু বিমান ঘাঁটিতে(বিমান বাহিনীর বিমানবন্দর) অবতরণ করবেন তিনি।

সফরের দ্বিতীয় দিন সোমবার(২৩ অক্টোবর) বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করবেন। ওই বৈঠকে রাজনীতি ও আগামী নির্বাচন নিয়েও আলোচনা হবে সূত্র জানিয়েছে। দুই বৈঠকেই ক্ষমতাসীন আওয়ামী লীগ ও সংসদের বাইরে থাকা বিএনপির সঙ্গে চীন যোগাযোগ নিয়েই মূলত আলোচনা করবেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী। কূটনৈতিক সূত্র জানিয়েছে, আগামী নির্বাচন, রোহিঙ্গা ইস্যু ও বাংলাদেশ-ভারত দ্বিপাক্ষিক ইস্যুতে কথা বলতে ঢাকায় আসছেন সুষমা। এর আগেও একবার সম্ভ্যাব্য তারিখ করেও আসেননি সুষমা।