খুব শিঘ্রই পাবনার রূপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্পের মূল চুক্তির কার্যক্রম (এফসিডি) শুরু করা হবে বলে প্রকল্প পরিদর্শণ ও কাজের অগ্রগতি তদারকি এবং সংশি¬ষ্টদের সাথে মতবিনিময়কালে সংসদীয় কমিটির সদস্যরা এ তথ্য নিশ্চিত করেছেন।

বুধবার বেলা সাড়ে ১০ টা হেলিকপ্টার যোগে সংসদীয় কমিটির সদস্যরা প্রকল্প এলাকায় অবতরণ করেন। পরে রূপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্প ঘুরে দেখেন এবং কাজের অগ্রগতি সম্পর্কে খোঁজ খবর নেন। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আ ফ ম রুহুল হকের নেতৃত্বে কমিটির অন্যান্য সদস্যের মধ্যে উপস্থিত ছিলেন, এমরান আহমেদ এমপি, আমান উল্লাহ এমপি, আয়েন উদ্দিন এমপি ও নুরুল ইসলাম মিলন এমপি। এর পর পরিদর্শন টিম প্রকল্পের রাশিয়ানদের ‘এএসই’ মূল সম্মেলন কক্ষে এক মত বিনিময় সভায় মিলিত হন। এ সময় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ইতি রানী পোদ্দার, বাংলাদেশ পরমানু শক্তি কমিশনের চেয়ারম্যান ড. দীলিপ কুমার সাহা, রূপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্পের প্রকল্প পরিচালক ড. শওকত আকবরসহ প্রকল্প সংশি¬ষ্ট দেশী-বিদেশী উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রকল্পের মূল কার্যক্রম (এফসিডি) খুব শিঘ্রই প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করবেন এমনটি শোনা যাচ্ছে। চুক্তির মূল কাজের আগাম পর্যবেক্ষণ, চলমান কাজের অগ্রগতি দেখ ভালের জন্যই মূলত বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্যদের এই পরিদর্শন বলে জানা গেছে।