বান্দরবানের লামায় বিপুল উৎসাহ-উদ্দিপনা ও বর্ণাঢ্য কর্মসুচির মধ্যেদিয়ে “আনন্দ শোভাযাত্রা” উদ্যাপিত হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ ইউনেস্কোর “মেমোরি অব দ্য ওর্য়াল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টার’-এ অন্তরর্ভুক্তির মাধ্যমে “বিশ্ব প্রামাণ্য ইতিহ্যের” স্বীকৃতি লাভের অসামান্য অর্জনকে স্মরনীয় করে রাখার উদ্দেশ্যে এ “আনন্দ শোভাযাত্রা”র আয়োজন করা হয়। শনিবার সকাল থেকে উপজেলা পরিষদ ও প্রশাসনের এ কর্মসুচিতে ডিজিটাল ব্যানার, ফ্যাষ্টুন ও পতাকা হাতে সর্বস্তরের শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারিগণ লামা প্রেসক্লাব, থানা পুলিশ, আনসার ব্যাটালিয়ান, ফায়ার সার্ভিস, ছাত্রলীগ, কলেজ, মাদ্রাসা শিক্ষার্থী দলেদলে উপজেলা সদরে সমবেত হয়। তখন মাইকে ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ সম্প্রচারের সাথে স্কুল কলেজের স্কাউট দলের ব্যান্ডের বাদনায় মুখরিত হয়ে উঠে উপজেলা সদর।

উপজেলা চেয়ারম্যান থোয়াইনুঅং চৌধুরী ও সহকারি কমিশনার (ভুমি) মোঃ সায়েদ ইকবাল নেতৃত্বে আনন্দ শোভাযাত্রা উপজেরা শহর প্রদক্ষিণ করেন। শোবাযাত্রা শেষে সহকারী কমিশনার (ভূমি) ও ভারপ্রাপ্ত নির্বাহী অফিসার মো. সায়েদ ইকবাল সভাপতিত্বে উপজেলা চত্বরে এক সমাবেশে মিলিত হয়। এখানে ঐতিহাসিক ৭ই মার্চের তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান থোয়াইনুঅং চৌধুরী, পৌর মেয়র মোঃ জহিরুল ইসলাম, আওয়ামী লীগের সিনিয়র ভাইস চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা শেখ মাহাবুবুর রহমান, প্রেসক্লাব সভাপতি বীর মুক্তিযোদ্ধা প্রিয়দর্শী বড়–য়া ও মৎস্য অফিসার রাশেদ পারভেজ। এ উপলক্ষে শিক্ষার্থীদের জন্য আয়োজিত হয় চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতা। অতিথিগণ প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরন করেন।

বিকালে ‘সুরের প্রদীপ’ সংগঠনের শিল্পীদের অংশ গ্রহনে পরিবেশিত হয় মুক্তিযুদ্ধের গানের আসর। সন্ধ্যায় তথ্য অধিদপ্তর ব্যবস্থাপনায় প্রচার করে প্রামাণ্য চলচ্চিত্র ‘ওরা এগার জন’। এদিকে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের যৌথ কর্মসুচির মধ্যে ছিল, সুর্যোদয়ের সাথে দলীয় কার্যালয়ে সমাবেশ, আনুষ্ঠানিক জাতিয় ও দলীয় পতাকা উত্তোলন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, দিনব্যাপী ঐতিহাসিক ৭ ই মার্চের ভাষন সম্প্রচার ও আলোচনা সভার আয়োজন।

এদিকে উপজেলা গজালিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক বাথোয়াইচিং মার্মা নেতৃত্বে গজালিয়াতে আনন্দ শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আনন্দ শোভাযাত্রা উদ্বোধনকালে গজালিয়া ইউপি চেয়ারম্যান ও উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক বাথোয়াইচিং মারমা বলেন: ‘৭ মার্চের যে ভাষণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালির স্বাধীনতার ডাক দিয়েছিলেন, সেই ভাষণ ‘বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য’ হিসেবে ইউনেস্কোর ‘মেমোরি অফ দা ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টারে’ যুক্ত হয়েছে। বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণে জাতি উজ্জীবিত হয়েছে।

আনন্দ শোভাযাত্রায় ইউনিয়ন আওয়ামী লীগের নেতাকর্মী ছাড়াও ইউপি সদস্য, সরকারি কর্মকর্তা-কর্মচারী, স্কুলের শিক্ষার্থীরা অংশ নেন । তাদের হাতে শোভা পায় বিভিন্ন স্লোগানের ব্যানার, ফেস্টুন ও প্লা-কার্ড। শোভাযাত্রা ঘিরে উৎসবমুখর নগরীতে পরিণত হয়েছে।

উথোয়াই মারমা জয়, লামা (বান্দরবান) প্রতিনিধি