দুর্নীতির দায়ে গ্রেপ্তার হওয়ার তিন সপ্তাহ পরে মুক্তি পেয়েছেন সৌদি প্রিন্স মিতেব বিন আবদুল্লা। সৌদি সিংহাসনের পরবর্তী প্রতিযোগি প্রিন্স মিতেব। সৌদি কর্তৃপক্ষের নির্দেশে ১ বিলিয়ন ইউএস ডলার প্রদানে রাজি হয়ে মুক্তি পেয়েছেন সৌদি প্রিন্স। গত ৪ নভেম্বর থেকে সৌদি আরবে চলমান দুর্নীতিবিরোধী অভিযানে আটক হওয়া ২০০ রাজনৈতিক ও ব্যবসায়ীদের একজন ছিলেন প্রিন্স মিতেব। এরই মধ্যে আরো তিনজন সৌদি সরকারের সঙ্গে মধ্যস্থতায় রাজি হওয়ার কথা জানিয়েছে।

সৌদি সরকারের খুব কাছের একটি সূত্র জানিয়েছে, মঙ্গলবার সকালেই প্রিন্স মিতেবকে মুক্ত করে দেওয়া হয়েছে। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ভাই এবং সৌদি আরবের এলিট ন্যাশনাল গার্ডের প্রধান প্রিন্স মিতেব দুর্নীতির দায়ে সবচেয়ে প্রভাবশালী রাজনৈতিক ও রাজকীয় কারাবন্দী ছিলেন।

মৃত রাজা আব্দুল্লাহর ৬৪ বছর বয়সী ছেলে মিতেবকে কারাবন্দী করার আগে চাকরিচ্যুত করা হয়েছিলো। এই মাসের শুরুতেই বেশি কিছু প্রিন্স, মন্ত্রী ও ব্যবসায়ীকে দুর্নীতির দায়ে আটক করা হয়। কাউকে ব্যয়বহুল হোটেলে বন্দী করা হয়। কর্তৃপক্ষ তাদের ব্যক্তিগত বিমান ও অন্যান্য সম্পদও রপ্ত করে ফেলে। বিগত কিছুদিন ধরেই দুর্নীতি প্রবলভাবে ছড়িয়ে পড়েছে সৌদি আরবে। সৌদির সাধারণ জনগণও দুর্নীতির বিরুদ্ধে এই অভিযানকে খুবই স্বাগত জানিয়েছে। তাদের আশা হয়তো তেলে ভরপুর এই দেশটির সম্পদ আবারও খানিকটা জনগণের মধ্যে বণ্টন হবে।