সাউথ এশিয়ান আর্চারিতে ৫টি সোনা জিতেছে বাংলাদেশ। বিকেএসপিতে আয়োজিত প্রতিযোগিতায় মঙ্গলবার লাল-সবুজদের প্রথম সোনার পদক এনে দেন ইব্রাহিম শেখ রিজওয়ান। দলীয় ও ব্যক্তিগত ইভেন্ট মিলিয়ে পরে আসে আরও চারটি।

রিকার্ভ পুরুষ এককের ফাইনালের দুই প্রতিযোগীই ছিলেন বাংলাদেশের। এই ইভেন্টে তাতে সোনা নিশ্চিতই ছিল স্বাগতিকদের। ফাইনালে রোমান সানাকে ৬-২ সেটে হারিয়ে সোনার হাসিতে মাতেন ফরিদপুরের ১৭ বছর বয়সী আর্চার ইব্রাহিম শেখ রিজওয়ান।

মেয়েদের কম্পাউন্ড ইভেন্টের প্রতিযোগিতাও বাংলাদেশের দুই ফাইনালিস্টের মধ্যেই হয়েছে। তাতে সুস্মিতা বণিককে ১৪০-১৩৩ স্কোরে হারিয়ে সোনার সাফল্য আনেন রোকসানা আকতার।

সেখানে মেয়েদের রিকার্ভ ইভেন্টে ভারতের হিমানি মালিকের বিপক্ষে হেরে গেছেন নাসরিন আকতার। হিমানির বিপক্ষে ৬-৩ সেটে হেরে রৌপ্য পান বাংলাদেশের আর্চার নাসরিন।

তবে রিকার্ভ মিশ্র ইভেন্টে ভারতের প্রতিযোগীকে হারিয়েই সোনা জিতেছেন বাংলাদেশের আর্চারজুটি। নাসরিন আকতার ও রোমান সানা জুটি ফাইনালে ভারতের সুমেদ মোহোদ-হিমানী জুটিকে ৫-১ সেটে হারিয়ে সেরার আসন নিশ্চিত করেন। আর রিকার্ভে মেয়েদের দলীয় ইভেন্টে বাংলাদেশকে ৬-২ সেটে পেছনে ফেলে সোনা তুলে নেয় ভারত।

কম্পাউন্ডের দলগত মিশ্র ইভেন্টে বাংলাদেশকে সোনা জিতিয়েছেন অসীম কুমার ও বন্যা আকতার। ভারতের প্রতিযোগী কুন্দেরু ভেঙ্কাটাদ্রি-ইশা কেতন পাওয়ার জুটিকে ১৫৩-১৪৮ স্কোর পয়েন্টে হারান লাল-সবুজের এই জুটি।

পুরুষদের দলগত কম্পাউন্ড ইভেন্টে ভারতকে ২২৬-২২৫ স্কোরে হারিয়ে সোনার হাসিতে মাতেন বাংলাদেশের একেএম মামুন, অসীম কুমার দাস ও আশিকুজ্জামান অনয়। আর কম্পাউন্ড পুরুষ এককের ফাইনালে ভারতের কুন্দেরু ভেঙ্কাটাদ্রিকে ১৪৪-১৪১ স্কোরে হারিয়ে সোনা তুলে নেন তার স্বদেশি হারিশ পরশকার।