সরকারি চাকরির কোটা সংস্কারের আন্দোলনের মধ্যে অর্থমন্ত্রী বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মালিকদের ভ্যাটের আওতায় আনার কথা বললেও প্রধানমন্ত্রী বলেছেন, বেসরকারি বিশ্ববিদালয়ের সব ধরনের আয় থাকবে করমুক্ত। মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই কথা বলেন।একনেক সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের এই তথ্য জানিয়েছেন। শেরে বাংলানগরে পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে একনেক সভা অনুষ্ঠিত হয়।

গত সোমবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বিভিন্ন গণমাধ্যম সম্পাদক, সিনিয়র সাংবাদিক ও শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে প্রাক বাজেট আলোচনা করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সভা শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, আগামী অর্থবছর থেকে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর ভ্যাট বসানো হবে।একনেক সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, গণমাধ্যমে প্রকাশিত হয়েছে, অর্থমন্ত্রী নাকি বলেছেন-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর ভ্যাট বসাবেন। একনেক সভায় প্রধানমন্ত্রী বিষয়টি শুনে বলেছেন, এই ধরনের কোনো ব্যবস্থা নেওয়া হবে না। ভ্যাট বসানোর কোনো প্রয়োজন নাই। এই বিষয়ে কোনো বিতর্ক নেই।পরিকল্পনামন্ত্রী আরও বলেন, কে বা কারা কি বলেছেন, জানি না। আমার মনে হয় না, অর্থমন্ত্রী এই কথা বলেছেন। তিনিও (অর্থমন্ত্রী) একনেক সভায় ছিলেন। তিনি এই বিষয়ে কিছু বলেননি। তিনি আরও বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, ট্রাস্টি,এমনকি ভবনের ওপর কোনো ভ্যাট বসানো হবে না।

ভ্যাট আইন বাস্তবায়ন করা হবে। তবে এতে উভয় পক্ষের জন্য ‘উইন উইন’ অবস্থা হতে হবে জানিয়ে আ হ ম মুস্তফা কামাল বলেন, সরকার যেন রাজস্ব পায়, আবার ভ্যাট দিচ্ছেন-তারাও যেন কিছু পান। ভ্যাট হার নিয়ে কথাবার্তা হচ্ছে। কোনো নিত্যপণ্যের ওপর ভ্যাট বসবে না। সবার সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত নেওয়া হবে।একনেক বৈঠকের পর সংবাদ সম্মেলনে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল বলেন, প্রধানমন্ত্রী ভেতরে বলেছেন, আপাতত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর কোনো ধরনের কর আরোপ করা হবে না। শিক্ষার প্রসারে বেসরকারি বিশ্ববিদালয়ের সব ধরনের আয় করমুক্ত থাকবে।২০১৮-১৯ অর্থবছরের বাজেট নিয়ে গত সোমবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সম্পাদকদের সঙ্গে এক মতবিনিময়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মালিকদের কাছ থেকেও ভ্যাট নেয়া হবে। তবে শিক্ষার্থীদের কাছ থেকে তারা (বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মালিক) ভ্যাট নেবেন কি নেবেন না- সেটা তিনি জানেন না বলে মন্তব্য করেন মুহিত।অর্থমন্ত্রীর ওই কথা মঙ্গলবার একনেক বৈঠকে উঠলে প্রধানমন্ত্রী বিষয়টি নাকচ করে দেন।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে মঙ্গলবার মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর ভ্যাট আরোপ সংক্রান্ত অর্থমন্ত্রীর বক্তব্য তার ব্যক্তিগত, এটা সরকারের বক্তব্য নয়।দুই বছর আগে স্কুলে এই ভ্যাট আরোপ করে সরকার। এরপর বেরসরকারি উচ্চ শিক্ষায়ও ভ্যাট আরোপ করা হলে ২০১৫ সালের সেপ্টেম্বরে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা আন্দোলনে নামে। তখন সরকার পিছু হটতে বাধ্য হয়।সরকারি চাকরির কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’ এর ব্যানারে আন্দোলনরতদের সঙ্গে রোববার সারা রাত ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পুলিশ ও ছাত্রলীগের সংঘর্ষ চলে।

এরপর সরকারের তরফ থেকে প্রতিশ্র“তি পেয়ে আন্দোলনকারীদের একটি অংশ ৭ মে পর্যন্ত তাদের কর্মসূচি স্থগিত রাখার ঘোষণা দিলেও আরেকটি অংশ এখনও আন্দোলন চালিয়ে যাচ্ছে।এদিকে নো ভ্যাট অন এডুকেশন প্ল্যাটফর্মের উদ্যোক্তা স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের আরিফ চৌধুরী শুভ, মুখপাত্র স্টেট ইউনিভার্সিটির ফারুক আহমাদ আরিফ এবং দুই সংগঠক এনায়েত উল্লাহ কৌশিক ও মেসবাহ উল হাসান এক বিবৃতিতে অর্থমন্ত্রীর বক্তব্যের প্রতিবাদ জানিয়েছেন।বিবৃতিতে বলা হয়, যদি সরকার সত্যি সত্যি শিক্ষাখাতে ভ্যাট কার্যকর করে, তাহলে সারাদেশে সাধারণ শিক্ষার্থীদের নিয়ে দুর্বার অহিংস আন্দোলন গড়ে তোলার মাধ্যমে, মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত রেখে নো ভ্যাট অন এডুকেশন প্ল্যাটফর্ম তা প্রতিহত করার ঘোষণা দিচ্ছে।