আগামি সংসদ নির্বাচনে সেনা মোতায়েনের কোন সম্ভাবনা নেই। বিএনপি বা তাদের বিশ দলীয় জোট যদি আগামি সংসদ নির্বাচনে না আসে সেক্ষেত্রে হয়তো যে যার মতো নির্বাচন করতে পার্ েসেটা তাদের দলীয় সিদ্ধান্ত। তবে আমি বিশ^াস করি মুক্তিযুদ্ধের স্বপক্ষে আমরা যারা সবাই আছি সবাই সম্পৃক্তভাবে নির্বাচনে অংশগ্রহন করবো। শনিবার সকালে কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলায় বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষ কর্তৃক সোনাহাট স্থল বন্দর উদ্বোধন উপলক্ষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন। তিনি আরও বলেন, ইমিগ্রেশন চালু করতে দু’দেশের মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষর করতে হবে। এনিয়ে ভারত সরকারের সাথে আলোচনা করে আমরা ইমিগ্রেশন চালু করবো।

পরে স্থলবন্দর চত্বরে উদ্বোধনী অনুষ্ঠানে কুড়িগ্রামের জেলা প্রশাসক মোছা: সুলতানা পারভীন’র সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান এমপি। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বংলাদেশ স্থলবন্দর কর্তপক্ষের চেয়ারম্যান তপন কুমার চক্রবর্তী, পুলিশ সুপার মেহেদুল করিম, কুড়িগ্রাম জেলা পরিষদ চেয়ারম্যান ও সাবেক এমপি মো: জাফর আলী, রংপুর কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনার আহসানুল হক, দেশবন্ধু গ্র“পের চেয়ারম্যান গোলাম মোস্তফা, ভুরুঙ্গামারী উপজেলা চেয়ারম্যান নুরুন্নবী চৌধুরী খোকন, ভূরুঙ্গামারী উপজেলা নির্বাহী অফিসার এসএইচএম মাগফিরুল হাসান আব্বাসি প্রমুখ।

এর আগে মন্ত্রী সকাল ১০টা ২৫ মিনিটে হেলিকপ্টার যোগে সোনাহাট উচ্চ বিদ্যালয় মাঠে অবতরণ করেন। সোনাহাট স্থলবন্দর উদ্বোধন ও আলোচনা সভা শেষে দুপুর ১২টা ২৫ মিনিটে কুড়িগ্রামের চিলমারী উপজেলার উদ্দেশ্যে রওয়ানা দেন। সেখানে চিলমারী নৌবন্দর পরিদর্শন এবং স্থানীয় জনপ্রতিনিধি ও গণ্যমান্য ব্যক্তিদের সাথে উপজেলা পরিষদ হলরুমে এক মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, নৌ পরিবহন মন্ত্রী ২০১২ সালের ১৭ নভেম্বর বন্দরের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ২০১৬ সালের ২৩ সেপ্টেম্বর বন্দরের নির্মাণ কাজ আরাম্ভ করা হয়। এজন্য ১৪ দশমিক ৬৮ একর জমিসহ ৬শ’ মেট্রিকটন ধারণ ক্ষমতা সম্পন্ন ১টি ওয়ারহাউজ, ৯৬ হাজার বর্গফুট আয়তনের পার্কিং ইয়ার্ড, ৮৫ হাজার বর্গফুট আয়তনের ওপেন স্ট্যাক ইয়ার্ড, শ্রমিকদের জন্য দুটি বিশ্রামাগার, একটি প্রশাসনিক ভবণ, দ্বিতল বিশিষ্ট সিকিউরিটি ব্যারাক, একটি দ্বিতল ডরমেটরী ভবনসহ অন্যান্য অবকাঠামো নির্মাণে ৩৯ কোটি ৪৩ লাখ ২৬ হাজার টাকা ব্যয় হয়।সোনাহাট স্থলবন্দরের সাথে ভারতের এলসি স্টেশন গোলকগঞ্জ, ধুবরী, আসাম থেকে ১০টি পণ্য আমদানী ও রফতানী করার চুক্তি হয়। পণ্যসমূহ পাথর, কয়লা, তাজাফল, ভুট্টা, গম, চাল, ডাল, রসুন, আদা এবং পিঁয়াজ।

নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান এমপি বলেন, ভারতের সাথে আলোচনা করে খুব দ্রুত ইমিগ্রেশন চালুর ব্যবস্থা করবে এই সরকার। ইতোমধ্যে এই স্থলবন্দর থেকে সরকার বছরে ১২ কোটি টাকা রাজস্ব আদায় করছে। আমরা উন্নয়নের সরকার। আমরা উন্নয়ন করি আর বিএনপি লুটপাট করে। তারা এতিমের হকের টাকাও লুটপাট করে। চিলমারী নৌ-বন্দর উপলক্ষে মন্ত্রী বলেন, ৯৬ সালে আওয়ামীলীগ সরকার দেশে দুটো বন্দর চালু করেছিল। আরো ১২টি নৌবন্দর চালুর সিদ্ধান্ত নিলেও মাঝখানে তত্বাবধায়ক ও বিএনপি সরকার একটিও বন্দর চালু করে নাই। আমরা এবার ১০টা বন্দর চালু করেছি। আরো ১৩টি চালু করার সিদ্ধান্ত নিয়েছে এই উন্নয়নের সরকার।