রাশিয়া বিশ্বকাপ থেকে বিদায়ঘণ্টা বাজল আর্জেন্টিনার। কাজান অ্যারেনায় নকআউট পর্বের প্রথম খেলায় ফ্রান্সের কাছে ৪-৩ গোলে হেরে শিরোপা জয়ের স্বপ্নভঙ্গ হলো লিওনেল মেসিদের। শ্বাসরুদ্ধকর ম্যাচের ১৩ মিনিটের মাথায় গ্রিজম্যানের পেনাল্টিতে গোল খেয়ে বসে আর্জেন্টাইনরা। তবে ৪১ মিনিটের মাথায় অসাধারণ নৈপুণ্যে গোলটি শোধ করেন ডি মারিয়া।

সমতার বিরতি থেকে ফিরে তিন মিনিট পরেই ডিফেন্ডার মেরকাডোর গোলে এগিয়ে যায় আর্জেন্টিনা। উচ্ছ্বাসে মেতে ওঠেন আর্জেন্টিনা সমর্থকরা। তবে এ উচ্ছ্বাস বেশিক্ষণ টেকেনি। মেরকাডো গোল দেওয়ার ৯ মিনিট পরেই বেঞ্জামিন পাবার্ডের গোলে সমতায় ফেরে ফ্রান্স।

৬৪ মিনিটের মাথায় গোল করে আর্জেন্টিনাকে পেছনে ফেলেন পিএসজিতে খেলা কিলিয়ান এমবাপ্পে। এর চার মিনিট পর স্কোর লাইন ৪-২ করে ফেলেন ফরাসি তারকা এমবাপ্পে। তবে চমক এখনো শেষ হয়নি। অতিরিক্ত সময়ে বদলি হিসেবে নামা আগুয়েরো গোল দিয়ে ব্যবধান কমান। শেষ পর্যন্ত ফরাসিরা ৪-৩ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে।

ম্যাচের শুরুতে আর্জেন্টিনা পিছিয়ে পড়েছিল পেনাল্টিতে গোল খেয়ে। ১১ মিনিটের সময় মাঝমাঠ থেকে বল নিয়ে ছুটছিলেন এমবাপ্পে। কিন্ত ডি-বক্সে গেলে আগের ম্যাচে গোল করা রোহো তাকে ফাউল করলে ম্যাচ রেফারি পেনাল্টির বাঁশি দেন। সুযোগটা মিস করেননি গ্রিজম্যান।

এর ৬ মিনিট পরেই ঘটতে পারত বিপত্তি। আবারও ডি-এক্সের মাথায় এমবাপ্পেকে ফাউল করে বসেন তাগলিয়াফিকো। ডি-বক্সের ভিতরে হলে আবারও পেনাল্টি পেয়ে যেত ফরাসিরা। এরপর দুদল আক্রমণ-পাল্টা আক্রমণ করলেও গোলের দেখা মিলছিল না। তবে প্রথমার্ধ শেষ হওয়ার চার মিনিট আগে বনেগার সহায়তায় ডি-বএক্সের অনেক দূর থেকে গোল করে দলকে সমতায় ফেরান ডি মারিয়া।

গ্রুপ ‘ডি’ থেকে আর্জেন্টিনা দ্বিতীয় হয়ে নকআউট পর্বে এসেছিল আর্জেন্টিনা। অন্যদিকে ‘সি’ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়েই নকআউট পর্বে পা রাখে ফ্রান্স।