পেট্রোবাংলা গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনে বড়পুকুরিয়া কয়লা দুর্নীতিতে জড়িত প্রতিষ্ঠানটির যে চারজনের নাম এসেছে তাদের অনেকেই এখন ‘গ্যাং অব ফোর’ বলে অবিহিত করছে। এদের একজন- এ এস এম নুরুল আওরঙ্গজেবকে বিদেশ যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে গতকাল। এই নিয়ে পেট্রোবাংলায় চলছে নানা গুঞ্জন। প্রতিষ্ঠানটির কর্মকর্তা-কর্মচারীরা আওরঙ্গজেবের এমন সৌভাগ্যে বিস্ময় প্রকাশ করেন।

কথিত গ্যাং অব ফোরের অন্য তিনজন হলেন- খনির সদ্য সাবেক ব্যবস্থাপনা পরিচালক হাবীব উদ্দিন আহমেদ, সাবেক ব্যবস্থাপনা পরিচালক আমিনুজ্জামান ও কামরুজ্জামান। আওরঙ্গজেব ছিলেন বড়পুকুরিয়া কয়লা খনির ব্যবস্থাপনা পরিচালকক। দুর্নীতির দায়ে তাকে গত বছরের ২৬ জানুয়ারি অপসারণ করে ওএসডি করা হয়। কিন্তু তদবিরের জোরে তিনি অবিরাম সামনের দিকে এগোতে থাকেন।

সংশ্লিষ্ট প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা বলেন, আওরঙ্গজেবের কুকীর্তি পেট্রোবাংলায় ওপেন সিক্রেট। কোনো নিয়মনীতির তোয়াক্কা না করে আওরঙ্গজেব বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক পদে উন্নীত হন। অভিযোগ আছে, কয়লা খনিতে যোগদানের পর নিয়োগ বিজ্ঞপ্তি ছাড়াই ৩য় ও ৪র্থ শ্রেণির ১৫ জন কর্মচারীকে রাজনৈতিক বিবেচনায় নিয়োগ দেন।

আরও অভিযোগ : কয়লা খনির কর্মকর্তা-কর্মচারী ও কোম্পানিটির লাভের শতকরা পাঁচ ভাগ প্রফিট বোনাসের ফাইল তিনি আটকে রাখেন। কোম্পানির নামে ব্যাংকে প্রায় এক হাজার কোটি টাকার এফডিআর করার সুযোগে মোটা অঙ্কের কমিশন নেন। একই সঙ্গে নিয়মবহির্ভূতভাবে সিএসআর (করপোরেট সামাজিক দায় পালন) তহবিলের প্রায় সাত থেকে আট কোটি টাকারও যথেচ্ছ ব্যবহার করেন। এরকম অনেক অভিযোগ এখন উঠছে। সূত্র জানায়, এতকিছু সত্যেও পেট্রোবাংলা কর্তৃপক্ষ আওরঙ্গজেবকে গতকাল ৪২ দিনের ছুটি মঞ্জুর করে। ছুটির আবেদনে তিনি লিখেছেন ‘হজ পালনের জন্য এই ছুটি প্রয়োজন’।