পৃথিবীর বৃহত্তম উড়োজাহাজ অ্যান্টোনভ এএন-২২৫ ম্রিয়া। এবার এই উড়োজাহাজ নির্মœকারী কোম্পানি অ্যান্টোনভকে বাঁচাতে নানামুখি পদক্ষেপ নিতে যাচ্ছে বিশ্বের বৃহত্তম উড়োজাহাজ নির্মাতা বোয়িং। বর্তমানে ইউক্রেনিয়ান কোম্পানিটির উৎপাদন বন্ধ রয়েছে। দেশটির ব্যবসা রাশিয়া থেকে আমদানী করা যন্ত্রাংশ নির্ভর। ২০১৪ সালে রাশিয়া ক্রিমিয়া দখল করে নেবার পর থেকে কোম্পানিটি রাশিয়া থেকে উড়োজাহাজ যন্ত্রাংশ আমদানী বন্ধ রাখতে বাধ্য হয়েছে।

বোয়িং এর যন্ত্রাংশ ইউনিট এভিয়ল এখন থেকে অ্যান্টানভকে যন্ত্রাংশ সরবারহ করবে। এবং অ্যান্টানভ বছরে ৮টি করে উড়োজাহাজ প্রস্তুত করবে। সাম্প্রতিক সময়ে শেষ হওয়া ফ্রানবারাহ এয়ারশোতে এই সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়। গত শুক্রবার রাতে একটি ইমেইল এর মাধ্যমে বোয়িং সিএনবিসিকে এই ব্যাপারে নিশ্চিত করেছে।

এছাড়াও অ্যান্টানভের প্রেসিডেন্ট ওলেক্সান্দার ডোনেটস নরয়টার্সকে জানিয়েছেন তারা এভিয়ল এর জন্য একটি স্টোরেজ ফ্যাসেলিটি নির্মান করবেন। তিনি বলেন, ‘এই ওয়ারহাউজটি পণ্য, যন্ত্রপাতি, ধাতব যন্ত্র, অধাতব যন্ত্র এগুলো লেনদেন করবে। আমরা এসব পণ্য আর আমাদের সাবেক সহযোগী রাশিয়ান ফেডারেশন থেকে পাইনা।’ ওলেক্সান্দার আরো জানিয়েছেন ওয়ারহাউজটির খরচ বোয়িং ই বহন করবে। অ্যান্টানভ বেশ কিছু মডেলের যাত্রীবাহী, মালবাহী এবং পরিবহণ উড়োজাহাজ নির্মাণ করে থাকে। বর্তমানে তারা এন-১৩২ টার্বোপ্রম সামরিক বিমানের উন্নয়ন ঘটাচ্ছে।