২০২৪ সালে বাংলাদেশের বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা ৩০ হাজার মেগাওয়াট হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিআইএফএফএল আয়োজিত তিন দিনব্যাপী বিআইএফএফএল গ্রিন অ্যান্ড পিপিপি কনভেনশন অ্যান্ড এক্সপোর-২০১৮ উদ্বোধনী অনুষ্ঠানে অর্থমন্ত্রী এসব কথা বলেন। বৃহস্পতিবার এটি উদ্বোধন করা হয়। বর্তমানে বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা ২০ হাজার ১৩৩ মেগাওয়াট।অর্থমন্ত্রী বলেছেন, ২০০৯ সালে বর্তমান সরকার ক্ষমতাগ্রহণের পর প্রথম তিন বছর বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধির জন্য ক্র্যাশ প্রোগ্রাম নিয়েছিল। আমি মনে করি, সেই ক্র্যাশ প্রোগ্রামই ১০ বছর ধরে সরকারের প্রবৃদ্ধির অর্জনের পথ করে দেয়। বর্তমানে চাহিদার চেয়ে বিদ্যুৎ উৎপাদন বেশি হচ্ছে। ২০২৪ সালে বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা ৩০ হাজার মেগাওয়াটে গিয়ে দাঁড়াবে। চাহিদা তার চেয়ে বেশি হবে না। এটি আমাদের জন্য স্বস্তির। একই সঙ্গে দেশের অর্থনীতির জন্যও খুবই স্বস্তির বিষয়।

রাষ্ট্রীয় আর্থিক প্রতিষ্ঠান বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেডের (বিআইএফএফএল) আয়োজিত তিন দিনব্যাপী বিআইএফএফএল গ্রিন অ্যান্ড পিপিপি কনভেনশন অ্যান্ড এক্সপোর-২০১৮ উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই সম্মেলন ও প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, দেশের এক কোটি অতি দরিদ্র মানুষ আছে। নিঃসন্দেহে আমরা দরিদ্র মানুষের সংখ্যা হ্রাস করেছি। তবে আমি মনে করি, বৈষম্য কাঙ্ক্ষিত মাত্রায় কমেনি। আগামী দিনগুলোয় সেটি আমাদের দুশ্চিন্তার কারণ হবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব রহমত উল্লাহ মো. দস্তগীর, অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এখলাছুর রহমান, বিআইএফএফএলের নির্বাহী পরিচালক এস এম ফরমানুল ইসলাম, জাপানের আন্তর্জাতিক সহায়তা সংস্থা জাইকার প্রধান প্রতিনিধি হিতোশি হিরাতা, বিশ্বব্যাংকের সিনিয়র ফিন্যান্সিয়াল সেক্টর স্পেশালিস্ট এ কে এম আবদুল্লাহ।উদ্বোধনী অনুষ্ঠানে গত বছরের বিআইএফএফএলের মুনাফার ৬৪ কোটি টাকার চেক অর্থমন্ত্রীর হাতে তুলে দেন এস এম ফরমানুল ইসলাম। পরে প্রদর্শনীর উদ্বোধন করেন অর্থমন্ত্রী। এবারের প্রদর্শনীতে রূপালী ব্যাংক, সিটি ব্যাংক, এনআরবি ব্যাংক, আইএফআইসি ব্যাংক, বিএসআরএম, বার্জার, মোহাম্মদী গ্র“প, এমইপি ইঞ্জিনিয়ারিং, ফেয়ার ইলেকট্রনিকস, ম্যাক্স গ্র“পসহ বিভিন্ন প্রতিষ্ঠান অংশ নিয়েছে।