পুরান ঢাকার চকবাজারে বুধবার রাতের ভয়াবহ আগুনে দগ্ধ হয়ে মারা গেছেন দুই ডেন্টাল সার্জন। ঘটনার সময় তারা চেম্বারে রোগী দেখছিলেন। দগ্ধ এই দুই চিকিৎসক হলেন বাংলাদেশ ডেন্টাল কলেজের ১৯তম ব্যাচের ডা. ইমতিয়াজ ইমরোজ ও ডা. মো. আশরাফুল হক। তারা দুজনই বাংলাদেশ ডেন্টাল কলেজ থেকে সম্প্রতি পাস করে চকবাজারে প্রাইভেট প্রাকটিস শুরু করেন। আগুনের সময় তারা আল মদিনা মেডিক্যাল হল ও ডেন্টাল ক্লিনিকে কর্মরত ছিলেন। চিকিৎসকদের ফেসবুকভিত্তিক সংগঠন ‘প্ল্যাটফর্ম’ তাদের মৃত্যু নিশ্চিত করে শোকবার্তা জানিয়েছে।

এসময় ওই ডেন্টাল ক্লিনিকের মালিক কাওসার আহমেদসহ আরও তিন জন ছিলেন। তাদের মধ্যে একজন চিকিৎসা নিতে সেখানে এসেছিলেন।বুধবার (২০ ফেব্রুয়ারি) রাতে চকবাজারে প্রথম যে চার তলা ভবনে আগুন লাগে, তার উল্টোদিকের ভবনে আল মদিনা মেডিক্যাল ও ডেন্টাল ক্লিনিক। আগুন ওই ভবনেও ছড়িয়ে পড়ে।

সেখানে চিকিৎসা নিতে গিয়ে সোহরাওয়ার্দী কলেজ থেকে সদ্য অ্যাকাউন্টিংয়ে মাস্টার্স পাস করা কাজী এনামুল হক দগ্ধ হয়ে নিহত হন। এনামুল হকের ভাই চকবাজারের ক্ষুদ্র ব্যবসায়ী কাজী ইউসুফ তার পরিচয় নিশ্চিত করেন।চিকিৎসকদের ফেসবুকভিত্তিক সংগঠন ‘প্ল্যাটফর্ম’ দুই সহকর্মীর মৃত্যু নিশ্চিত করে শোকবার্তা জানিয়েছে।

তাদের মৃত্যুতে বাংলাদেশ ডেন্টাল সোসাইটির সভাপতি অধ্যাপক ডা. মো. আবুল কাশেম ও মহাসচিব ডা. হুমায়ুন কবির বুলবুল শোক জানিয়েছেন। তারা শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

প্রসঙ্গত, বুধবার (২০ ফেব্রুয়ারি) রাত পৌনে ১১টার দিকে রাজধানীর পুরান ঢাকার চকবাজার এলাকার চুড়িহাট্টা শাহী মসজিদের সামনে একটি পিকআপের সিলিন্ডার বিস্ফোরণের পর আশেপাশের ভবনে আগুন ছড়িয়ে পড়ে। রাতে ফায়ার সার্ভিসের ৩৭টি ইউনিট সাড়ে চার ঘণ্টার মতো কাজ করে আগুন নিয়ন্ত্রণে আনে। এই ভয়াবহ আগুনের ঘটনায় বৃহস্পতিবার দুপুর ১২টা পর্যন্ত ফায়ার সার্ভিসের উদ্ধার কর্মীরা ৭০টি মৃতদেহ উদ্ধার করেছেন। এছাড়া,আহত হয়েছেন অর্ধশতাধিক মানুষ।