পুঁজিবাজারে বিনিয়োগকারীদের বেনিফিশিয়ারি ওনার (বিও) অ্যাকাউন্ট করার ক্ষেত্রে টিআইএন বাধ্যতামূলক হবে না বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া।

মঙ্গলবার (১৬ এপ্রিল) দুপুরে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে প্রাক-বাজেট আলোচনায় তিনি একথা বলেন।

বাংলাদেশ স্টিল ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (বিএসএমএ), রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব), বাংলাদেশ ল্যান্ড ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন, বাংলাদেশ স্টেইনলেস স্টিল বিল্ডিং ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন এবং স্টিল বিল্ডিং ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন প্রতিনিধিদের সঙ্গে আলোচনা হয়।

মোশাররফ হোসেন ভুঁইয়া বলেন, এখন যে পদ্ধতিতে বিও অ্যাকাউন্ট খোলা যায় ভবিষ্যতেও সেই একই পদ্ধতিতে খোলা যাবে। তবে, অ্যাকাউন্ট করার ক্ষেত্রে টিআইএন বাধ্যতামূলক করা হবে না। আমরা বাজেটে সকল প্রতিষ্ঠানকে সুবিধা দিতে চাই। কোনো একটি প্রতিষ্ঠান বেশি সুবিধা পাবে আবার কেও সুবিধা পাবে না সেটা আমরা হতে দেব না।

তিনি আরও বলেন, ব্যবসায়ে আমদানির পরিমাণ বাড়ছে। অনেক সময় কাস্টমস ডিউটি নিয়ে আমাদের কাছে অভিযোগ আসে। আমরা এবারের বাজেটে দেখব কাস্টমস ডিউটি কমানো যায় কিনা। আর এই বিষয়টি নিয়ে ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা চলছে, সামনে আরও আলোচনা হবে।

এনবিআর চেয়ারম্যান আরও বলেন, ছোট বা মাঝারী শিল্প প্রতিষ্ঠান কিভাবে গড়ে তোলা যায় সেটা আমরা দেখছি। আর ছোট বা মাঝারি শিল্প গড়ে উঠলে রাজস্ব আহরণ বাড়ে। দিন যতো যাচ্ছে রাজস্ব আহরণের মাত্রা বাড়ছে। কাজেই শুধু বড় প্রতিষ্ঠান নয় ছোট ছোট প্রতিষ্ঠানও যেন রাজস্ব দেয় সেটার দিকে নজর রাখতে হবে।

প্রাক বাজেট আলোচনায় বাংলাদেশ স্টিল ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে বলা হয়, বিদ্যমান টার্নওভার ট্যাক্স ০.৬ শতাংশের পরিবর্তে .৩ শতাংশ নির্ধারণ করা, সর্বোচ্চ করপোরেট ট্যাক্স ৩৫ শতাংশের পরিবর্তে ২৫ শতাংশ করা।

রিহ্যাবের পক্ষ থেকে বলা হয়, ফ্ল্যাট ও প্লট রেজিস্ট্রেশন সংশ্লিষ্ট কর ও ফি ৭ শতাংশ নির্ধারণ, আবাসনখাতে বাংলাদেশ ব্যাংক থেকে সিঙ্গেল ডিজিট সুদে দীর্ঘমেয়াদী রিফাইন্যান্সিং চালু, ২০ হাজার কোটি টাকা তহবিল গঠন, বৈধভাবে উপার্জিত অপ্রদর্শিত অর্থ আবাসনে বিনিয়োগের সুযোগ দেওয়াসহ একাধিক প্রস্তাব দেওয়া হয়।

এসময় এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন বলেন, আমরা প্রস্তাবগুলো নিয়ে আরও আলোচনা করব। আশা করি আবাসনখাতে যেন সমস্যা না সেদিকে আমাদের নজর থাকবে। তবে, কোনো অনিয়ম মেনে নেওয়া হবে না।