ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি নির্বাচনে প্রার্থীদের প্রতীক বরাদ্দ আজ। শুক্রবার সকালে প্রতীক পেয়ে আনুষ্ঠানিকভাবে প্রচারে নামবেন প্রার্থী-সমর্থকরা। মনোনয়ন জমা-প্রত্যাহার শেষে আজ মাঠের লড়াইয়ে নামছে প্রধান দুই রাজনৈতিক দলের প্রার্থীরা। নৌকা আর ধানের শীষ প্রতীক নিয়ে ভোটারের দ্বারে দ্বারে যাওয়ার সুযোগ পাবেন আওয়ামী লীগ-বিএনপি সমর্থকরা।

পাশাপাশি অন্য রাজনৈতিক দলের প্রার্থীরা নিজস্ব প্রতীক নিয়ে প্রচার চালাতে পারবেন। সকালে প্রতীক বরাদ্দের পর নিয়ম মেনে প্রার্থীরা প্রচার চালাবেন ২৮ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত। দুই রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে বৈধ ৭৫৮ প্রার্থীর মাঝে প্রতীক বরাদ্দ করা হবে।

এদিকে গতকাল বুধবার প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিনে কোনো মেয়র প্রার্থী মনোনয়ন প্রত্যাহার না করলেও কাউন্সিলর প্রার্থীদের একটি বড় অংশ মনোনয়ন প্রত্যাহার করেছেন। দুই সিটি থেকে ২৬৮ কাউন্সিলর মনোনয়ন প্রত্যাহার করেছেন। এর মধ্যে উত্তর থেকে ১২৩ এবং দক্ষিণ থেকে ১৪৫ জন কাউন্সিলর মনোনয়ন প্রত্যাহার করে নিয়েছেন।

দুই সিটিতে মেয়র পদে লড়বেন ১৩ প্রার্থী। মেয়রসহ তিন পদে দুই সিটিতে হাজারের বেশি প্রার্থী মনোনয়ন সংগ্রহ করলেও বৈধ হিসেবে থাকছেন ৭৫৮ প্রার্থী।

দুই রিটার্নিং অফিসার জানিয়েছেন, বৃহস্পতিবার প্রতীক বরাদ্দের পর প্রার্থীরা আইন মেনে প্রচার চালাতে পারবেন। দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত মাইকিং করে প্রচার চালাতে পারবেন। প্রার্থীরা নির্বাচন কমিশনের অনুমতি নিয়ে ক্যাম্প স্থাপন করতে পারবেন। সেখানে শুধু নির্বাচনী প্রচার চালানো যাবে। কোনো ধরনের মিছিল, শোডাউন, বড় ধরনের জনসভা, তোরণ নির্মাণ করা যাবে না। অনুমতি সাপেক্ষে পথসভা বা ঘরোয়া সভা করতে পারবেন। এদিকে ফেসবুক, টুইটারসহ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোয় প্রার্থীদের প্রচার-প্রচারণা নিয়ে উদ্বিগ্ন কমিশন। কিন্তু আইন না থাকায় এ বিষয়ে এ পর্যন্ত কোনো কিছু করণীয় নির্ধারণ করতে পারেনি ইসি।

উত্তর সিটিতে মেয়র পদে ৬ জন, সাধারণ কাউন্সিলর পদে ২৫১ এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ৭৭ প্রার্থী ভোটে লড়বেন। এই সিটি থেকে সংরক্ষিত কাউন্সিলর পদে ১২ এবং কাউন্সিলর পদে ১১১ মনোনয়ন প্রত্যাহার করেন। তিন পদে ভোটে লড়বেন ৩৩৪ জন।

উত্তরে মেয়র পদে প্রার্থীরা হলেন আওয়ামী লীগের আতিকুল ইসলাম, বিএনপির তাবিথ আউয়াল, পিডিপির শাহীন খান, ইসলামী আন্দোলন বাংলাদেশের ফজলে বারী মাসউদ, সিপিবির সাজেদুল হক ও এনপিপির আনিসুর রহমান দেওয়ান।

অন্যদিকে দক্ষিণ সিটিতে সংরক্ষিত কাউন্সিলর পদে ২০ জন ও সাধারণ ওয়ার্ডে ১২৫ জনসহ মোট ১৪৫ প্রার্থী মনোনয়ন প্রত্যাহার করেছেন। মেয়র পদে কেউ মনোনয়ন প্রত্যাহার করেননি। ফলে এই সিটিতে মেয়র পদে সাতজন, সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে ৩৩৫ এবং সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদে ৮২ জনসহ তিন পদে ৪২৪ জন প্রতিদ্বন্দ্বী প্রার্থী রইল।

দক্ষিণে মেয়র পদে আওয়ামী লীগের শেখ ফজলে নূর তাপস, বিএনপির ইশরাক হোসেন, জাতীয় পার্টি-জাপার হাজী মোহাম্মদ সাইফুদ্দিন, ইসলামী আন্দোলনের মো. আবদুর রহমান, এনপিপির বাহরানে সুলতান বাহার, বাংলাদেশ কংগ্রেসের মো. আকতার উজ্জামান ওরফে আয়াতুল্লা ও গণফ্রন্টের আবদুস সামাদ সুজন লড়বেন।

প্রিসাইডিং অফিসারদের প্রশিক্ষণ

আগামীকাল শনিবার থেকে দুই সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে প্রিসাইডিং অফিসার, সহকারী প্রিসাইডিং অফিসার ও পোলিং অফিসারদের প্রশিক্ষণ শুরু হচ্ছে। ১১ জানুয়ারি সকাল থেকে আগারগাঁওয়ের নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউট ভবনে এ প্রশিক্ষণ শুরু হবে। চলবে ২৬ জানুয়ারি পর্যন্ত। দুই সিটিতে প্রায় ১ লাখ প্রিসাইডিং অফিসার, সহকারী প্রিসাইডিং অফিসার ও পোলিং অফিসার প্রশিক্ষণ নেবেন।