গাজীপুরে স্কয়ার ফার্মাসিউটিক্যালসের ডাকাতি হওয়া ঔষধ তৈরীর তিনকোটি টাকার কাঁচামাল সোমবার উদ্ধার করেছে পুলিশ। এঘটনায় পুলিশ পাঁচজন ছিনতাইকারীকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃতরা হলো- আব্দুস সালাম (৫৩), সগির হাসান শুভ (২২), হাসান (৩৩), বিল্লাল (৪০) ও ওয়াহিদ (৪২)।

কালিয়াকৈর থানার ওসি আলমগীর মজুমদার জানান, গত ১৪ জানুয়ারি রাতে ঔষধ তৈরীর ২৬৯ ড্রাম কাঁচামাল নিয়ে একটি কাভার্ডভ্যান শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কালিয়কৈরের সূত্রাপুর বোর্ডঘর এলাকাস্থিত স্কয়ার ফার্মাসিউটিক্যালস এর কারখানায় যাচ্ছিল। অ্যান্টিবায়োাটিক ও মেটফরমিন জাতীয় ঔষধের কাঁচামাল ভর্তি এ ড্রামগুলো বিদেশ থেকে সম্প্রতি আমদানী করা হয়। রাত সাড়ে ৯টার দিকে কাভার্ডভ্যানটি ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের কালিয়াকৈরের খাড়াজোড়া এলাকায় পৌছলে ১০/১২ জনের সংঘবদ্ধ একটি ডাকাতদল মাইক্রোবাস ও মোটরসাইকেল যোগে এসে কাভার্ডভ্যানটির গতিরোধ করে। এসময় তারা অস্ত্রের মুখে চালক ও হেলপারকে জিম্মি করে কাভার্ডভ্যানটি নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে ছিনতাই করে। পরে তারা রাতেই গাড়িটির চালক ও তার সহকারীকে মিরপুর বেড়িবাঁধ এলাকায় ফেলে রেখে পালিয়ে যায়। পুলিশ পরদিন খালি কাভার্ডভ্যানটি ঢাকার আশুলিয়া এলাকা থেকে উদ্ধার করে। এ ঘটনায় ১৫ জানুয়ারি অজ্ঞাতনামা ব্যক্তিদের আসামি করে স্কয়ার ফার্মাসিউটিক্যালসের ঢাকা ইউনিটের হিউম্যান রিসোর্স নির্বাহী মোঃ ফরিদুল ইসলাম বাদী হয়ে কালিয়াকৈর থানায় মামলা দায়ের করেন। এরপ্রেক্ষিতে পুলিশ অভিযান চালিয়ে সাভার এলাকা থেকে অসালাম ও শুভকে গ্রেফতার করে। এছাড়াও পুলিশ ঢাকার মিটফোর্ড এলাকা হতে ওয়াহিদ (৪২) নামের অপর একজনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করে। পরে তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে সোমবার গাজীপুর সিটি কর্পোরেশনের গাছা থানাধীন উত্তর খাইলকৈর এলাকার সালামের বাড়ির নীচতলার গোডাউন থেকে পুলিশ লুণ্ঠিত ১৯৩ ড্রাম কাঁচামাল উদ্ধার ও বিল্লালকে গ্রেফতার করে। একইদিন পুলিশ ঢাকার কেরানীগঞ্জ থানা এলাকার আতাশুর এলাকার রহিমের গোডাউন থেকে লুণ্ঠিত ১৬ ড্রাম কাঁচামাল উদ্ধার ও হাসানকে গ্রেফতার করে। ছিনতাই হওয়া অবশিষ্ট মালামাল ও জড়িতদের গ্রেফতারের জন্য পুলিশের অভিযান অব্যহত রয়েছে।

কালিয়াকৈর থানার ইন্সপেক্টর (অপারেশন) মনিরুজ্জামান জানান, এ ঘটনায় জড়িত থাকায় এপর্যন্ত চারজনকে গ্রেফতার করা হয়েছে। এরা হলো- সালাম, শুভ, হাসান ও বিল্লাল। এছাড়াও ওয়াহিদ নামের অপর একজনকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

স্কয়ার ফার্মার হিউম্যান রিসোর্স বিভাগের নির্বাহী মোঃ ফরিদুল ইসলাম জানান, পুলিশ লুণ্ঠিত ২৬৯ ড্রামের মধ্যে ২০৯ ড্রাম কাঁচামাল উদ্ধার করেছে। উদ্ধারকৃত মালের বাজার মূল্য প্রায় তিন কোটি টাকা। ঔষধ তৈরীর ৬০ ড্রাম কাঁচামাল এখনো মিসিং রয়েছে। এই ড্রামগুলোতে অ্যান্টিবায়োাটিক ও মেটফরমিন জাতীয় ঔষধের কাঁচামাল ছিল।