করোনাভাইরাসে আক্রান্ত ইতালি ফেরত তিন বাংলাদেশি সুস্থ আছেন বলে জানিয়েছে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডাক্তার মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

সোমবার (৯ মার্চ) দুপুরে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, বিদেশ থেকে আসলেই কিন্তু আক্রান্ত নয়। অনেকেই কিন্তু বাইরে থেকে আসলে ভিন্ন আচরণের শিকার হচ্ছেন। বাড়ির লোকজন প্রতিবেশি তাদের সঙ্গে ভিন্ন আচরণ করছেন। এমন আচরণ করলে তাদের বাইরে থাকতে হবে। তাহলে এ রোগ ছড়িয়ে যাওযার আশঙ্কা রয়েছে। আমি আহ্বান জানাব আপনারা তাদের সহযোগিতা করবেন।

তিনি বলেন, দেশে ৩ জন করোনায় আক্রান্ত এ খবর দেওয়ার পর আইইডিসিআরের হটলাইনে বোরবার বিকাল থেকে ৫০৯টি কল এসেছে । এর মধ্যে ৪৭৯ কল করোনা সংক্রান্ত। আইইডিসিআরে সরাসরি এসেছেন ১৮ জন। ৪ জনের শরীরের নমুনা নিয়েছি, তারা কেউ আক্রান্ত না।বিদেশফেরত যাত্রীদের বিমানবন্দরে স্ক্রিনিংয়ের পাশাপাশি কোয়ারেন্টাইনে থাকারও ব্যবস্থা করছে সরকার। ছয় দেশ থেকে আসা যাত্রীদের কোয়ারেন্টাইনে থাকা বাধ্যতামূলক করা হয়েছে। পাশাপাশি করোনাভাইরাসে আক্রান্ত রোগীকে প্রথমে সীতাকুণ্ডে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রফিক্যাল অ্যান্ড ইনফেকসাস ডিজিজেজ (বিআইটিআইডি) হাসপাতালে রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

ছয় দেশ থেকে আসা যাত্রীদের কোয়ারেন্টাইনে থাকা বাধ্যতামূলক করা হয়েছে। দেশগুলো হচ্ছে- চীন, ইতালি, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর, ইরান ও থাইল্যান্ড। করোনা নিয়ে আতঙ্কিত না হয়ে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে সরকার ও স্বাস্থ্য বিভাগ।