মাদক মামলায় ফাঁসানোর হুমকি দিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) এক শিক্ষার্থীর কাছ থেকে টাকা ছিনতাইয়ের অভিযোগে ৪ জনকে কারাগারে প্রেরণ করা হয়েছে। এদের মধ্যে একজন পুলিশ কনস্টেবল বাকি ৩ জন কারারক্ষী। গতকাল রোববার (১৫ মার্চ) বিকেলে তাদের কারাগারে পাঠানো হয়েছে বলে নিশ্চিত করেছেন রাজপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহাদাত হোসেন।

অভিযুক্তরা হলেন রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) রিজার্ভ ফোর্সের কনস্টেবল সেলিম হোসেন, রাজশাহী কারাগারের কারারক্ষী অভিমান্য, তোফায়েল ও রবিউল আউয়াল রুবেল। ভুক্তভোগীরা হলেন, বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থী খুরশিদ জাহান এবং তার আত্মীয় জনি।

ভুক্তভোগীরা জানান, শনিবার (১৪ মার্চ) রাত ৮টার দিকে খুরশিদ জাহান তার আত্মীয় জনিকে সঙ্গে নিয়ে নগরীর টি-বাঁধ থেকে পায়ে হেটে ফিরছিলেন। তারা শিমলা পার্কের কাছে আসলে অভিযুক্তরা নিজেদের রাজপাড়া থানার পুলিশ সদস্য পরিচয় দিয়ে তাদের আটক করে তল্লাশী করেন। এসময় তাদের কাছে ৫০ হাজার টাকা চাঁদা দাবি করা হয়। টাকা না দিলে মাদক মামলায় ফাঁসানোর হুমকি দেয় অভিযুক্তরা। কিন্তু টাকা দিতে অস্বীকৃতি জানালে তাদের মারধর করা হয়। একপর্যায়ে খুরশিদ ও জনির কাছ থেকে দুই হাজার টাকা ছিনিয়ে নিয়ে তাদের ছেড়ে দেওয়া হয়।

ঘটনার পরপরই খুরশিদ জাহান ও জনি নগরীর রাজপাড়া থানায় লিখিত অভিযোগ দায়ের করলে রাজপাড়া থানার পরিদর্শক (তদন্ত) মেহেদী হাসান ওই এলাকায় অভিযান চালান। সেখানে অভিযুক্ত পুলিশ কনস্টেবল ও ২ জন কারারক্ষীকে আটক করা হয়। পরে আটকদের তথ্যের ভিত্তিতে ঘটনার সাথে জড়িত আরেক কারারক্ষীকে আটক করা হয়।

জানতে চাইলে রাজপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহাদাত হোসেন বলেন, আটকের পর অভিযুক্তদের প্রাথমিক জিজ্ঞাসাবাদ করা হয়। পরে তাদের বিরুদ্ধে দন্ডবিধির ৩৯৪ ও ৪১১ ধারায় অভিযোগ এনে রাজপাড়া থানায় একটি মামলা দায়ের করা হয়। সে মামলায় তাদের গ্রেপ্তার দেখিয়ে কারাগারে পাঠানো হয়েছে।#

আশিক ইসলাম
রাজশাহী বিশ্ববিদ্যালয়