বাংলাদেশ বার কাউন্সিলের ২০১৭ ও ২০২০ সালে অনুষ্ঠিত প্রিলিমিনারী পরীক্ষায় উত্তীর্ণ আইন শিক্ষানবিশদেরকে অ্যাডভোকেট হিসেবে তালিকাভূক্তির দাবীতে মানব বন্ধন অনুুষ্ঠিত হয়েছে । মঙ্গলবার সকালে গাজীপুর প্রেস ক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। বাংলাদেশ বার কাউন্সিল প্রিলিমিনারী উত্তীর্ণ আইন শিক্ষানবিস সমন্বয় পরিষদ গাজীপুর শাখা কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে এ কর্মসূচির আয়োজন করে।

মানব বন্ধনে বক্তারা জানান, ২০১৭ ও ২০২০ সালে অনুষ্ঠিত বাংলাদেশ বার কাউন্সিলের প্রিলিমিনারী উত্তীর্ণ আইন শিক্ষানবিশবৃন্দ কেউ ১০ বছর, কেউ ৭ বছর, আবার কেউবা ৫ বছর পূর্বে দেশের বা বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে ডিগ্রি অর্জন করে। কিন্ত বার কাউন্সিলের অ্যাডভোকেট তালিকাভূক্তির পরীক্ষা বিগত ২০১৩ সালের পর থেকে নিয়মিত অনুষ্ঠিত না হওয়ায় তাদেরকে চরম সংকটের মুখে পতিত হয়।

তারা বলেন, ২০১৩ সালের পর ২০১৫ সাল , তারপর ২০১৭ সালের পর একটানা ৩ বৎসর কোন পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। ফলে গত ৩ বছর ধরে অ্যাডভোকেট হিসেবে তালিকাভূক্তির পরীক্ষায় অংশগ্রহনের অপেক্ষায় অনেক মূল্যবান সময় অতিবাহিত হযেছে। পরবর্তীতে ২০২০ সালের ২৮ ফেব্রুয়ারি এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষার ফলাফল প্রকাশের তিন মাসের মধ্যে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার বিধান থাকলেও করোনা সংকটের কারনে বার কাউন্সিলের পক্ষে পরীক্ষা গ্রহন সম্ভব হয়নি, কবে অনুষ্ঠিত হবে তাও অনিশ্চিত। এ অবস্থায় ২০১৭ ও ২০২০ সালের প্রিলিঃ পরীক্ষায় উত্তীর্ণ ১২,৮৭৮ জনকে বিশেষ বিবেচনায় অ্যাডভোকেট হিসেবে তালিকাভূক্তির জন্য বার কাউন্সিল কর্তৃপক্ষকে অনুরোধ করা হয়েছে। কর্তৃপক্ষ বিষয়টি যৌক্তিকভাবে গ্রহন করলেও এখন পর্যন্ত কোন কার্যকর পদক্ষেপ গ্রহন করেননি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছেও বিষয়টি স্মারকলিপির মাধ্যমে অবহিত করা হযেছে। তাই তাদের দাবী মেনে নিয়ে অ্যাডভোকেট হিসেবে তালিকাভূক্তির জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ জানান।

মানববন্ধনে বক্তব্য রাখেন, মোঃ আল আমিন, মোঃ নাজমুল, মনির হোসেন সজীব, মিন্টু খান, মাহফুজা আক্তার, হালিম সরকার, মোঃ বোরহান উদ্দিন, আবুল হাসান খান প্রমূখ।