বান্দরবান লামায় রুপসীপাড়া ইউনিয়নের রাঙ্গাঝিরি এলাকায় রুহুল আমিন নামে এক অসহায় কৃষকের আধা বিঘা জমির ধরন্ত তিতকরলা ও চিচিঙ্গা ক্ষেত কেটে সাবাড় করে দেয়া হয়েছে। শুক্রবার (২৬ জুন’২০) দিনের কোন এক সময় পূর্বের শত্রুতার জের ধরে তিতকরলা ও চিচিঙ্গা ক্ষেত কেটে দেয় দুর্বৃত্তরা।

ক্ষেতের মালিক রুহুল আমিন জানান, আমি এবছর জমিটি বর্গা নিয়ে প্রায় ৫৫০০০ টাকা খরচ করে আধা বিঘা জমিতে এই তিতকরলা ও চিচিঙ্গা চাষ করছি। এবং এই চাষ করতে গিয়ে স্থানীয় মানুষের কাছ থেকে ঋণও নিয়েছি। তাছাড়া করোনার কারণে লকডাউনকালে সরকারী বেসরকারী সংস্থা থেকে দেওয়া ত্রান চাউল বিক্রি করে সার নিয়ে ক্ষেতে দিয়েছি।

ইতিমধ্যে গাছে তিতকরলা ও চিচিঙ্গা আসতে শুরু করেছে। একবার তিতকরলা ও চিচিঙ্গা তুলে প্রায় ৮ হাজার টাকা বিক্রিও করেছেন। কিন্তু এ পর্যন্ত ওই জমিতে তাঁর আনুমানিক ৫৫০০০ হাজার টাকা ব্যয় হয়েছে। আশা করেছিলেন তিনি দেড় লাখ টাকার তিতকরলা ও চিচিঙ্গা বিক্রি করতে পারবেন। কিন্তু দুর্বৃত্তরা তাঁর খেতের সব তিতকরলা ও চিচিঙ্গা কেটে দেওয়ায় এখন তাঁর সব শেষ হয়ে গেল।

তবে শুক্রবার বিকাল ৪ টার দিকে ক্ষেতের মালিক ক্ষেতের দিকে যাচ্ছিলেন। ঐ সময় ক্ষেতের কাছাকাছি যাওয়ার আগমূহুর্তে দেখতেপান দুইজন ব্যাক্তি ক্ষেতের ঐদিক থেকে আসছিলেন, যাদের ২জনেরই হাতে ছিলো দা। এবং তারই এই জঘন্যতম কাজটি করেছেন বলে দাবী করেছে তিনি। এবং নিম্নে উল্যেখিত ব্যক্তিদের সাথে জায়গা জমিন নিয়ে পূর্ব শত্রুতাও ছিলো বলে জানান ক্ষতিগ্রস্ত ক্ষেতের মালিক রুহুল আমিন।

অভিযোক্তরাহলেন, শিলেরতুয়া বৈদ্যভিটার স্থায়ী বাসিন্দা মো. ইনাআমিন, পিতাঃ মৃত কোরবান আলী। অপরজন একই এলাকার মো. খোরশেদ আলম (রনি) মো. আবুল খায়ের এর ছেলে।

এ বিষয়ে সংশ্লিষ্ট ওর্য়াড মেম্বার মো. আবু তাহের বলেন, ঘটনা সত্য তবে কে বা কারা এ ঘটনা করেছে তা এখনও তথ্য সূত্রে প্রমাণিত হয়নি।

স্বপন কর্মকার, লামা (বান্দরবান) প্রতিনিধি