কোরবানির হাটে বিক্রির জন্য পাইপ দিয়ে অতিরিক্ত পানি খাওয়ায়ে মহিষ মোটা করনের অপরাধে মহিষ (পশু) ব্যবসায়ী একজনকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার গাজীপুরে কাপাসিয়ার আমরাইদ বাজার এলাকায় এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোসা. ইসমত আরা।

দন্ডপ্রাপ্তের নাম মোঃ আবুল বাশার। সে কিশোরগঞ্জ জেলার বাজিতপুর থানা সদর এলাকার আব্দুল আহাদের ছেলে।

কাপাসিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোসা. ইসমত আরা জানান, কোরবানি ঈদকে সামনে রেখে অতিরিক্ত মুনাফার জন্য কিছু অসাধু ব্যবসায়ী নানা অবৈধ কৌশলে মহিষ ও গরুকে মোটা করে বেশি দামে হাটে বিক্রি করছে। মঙ্গলবার কাপাসিয়ার আমরাইদ বাজার এলাকার পুকুর পাড়ে ক’ব্যবসায়ী হাটে নেওয়ার আগে ১৩টি মহিষকে পাইপের মাধ্যমে পানি খাওয়াচ্ছিল। মহিষের পেট সম্পূর্ণ ভর্তি না হওয়া পর্যন্ত তারা এ প্রক্রিয়া চালিয়ে যাচ্ছিল। এ প্রক্রিয়ায় পেট পূর্ণ হলে পশুকে মোটা দেখা যায় এবং নির্ধারিত মূল্যের চেয়ে বেশি মূল্যে বিক্রি করা সম্ভব হয়। এ গোপন খবর পেয়ে তাৎক্ষণিকভাবে সেখানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ঘটনার সত্যতা পান। এসময় মহিষ ব্যবসায়ী (বেপারী) আবুল বাশারকে হাতেনাতে আটক করা হলে সে তার অপরাধ স্বীকার করে। পরে ভোক্তাকে ফাঁকি দেওয়ার অপরাধে ভোক্তা অধিকার আইনে ব্যবসায়ী আবুল বাশারকে ৫০ হাজার টাকা জরিমানা করেন আদালতের বিচারক।

তিনি আরো জানান, কিছু অসাধু ব্যবসায়ীরা বেশ কিছুদিন ধরে এ ধরনের কার্যক্রম চালিয়ে আসছিল। তারা মহিষ-গরু ছাড়াও ছাগল, মুরগী, কবুতরসহ অন্যান্য পশু পাখিদেরও এভাবে অতিরিক্ত পানি ও খাবার খাইয়ে মোটা করে ও ওজন বাড়িয়ে বাজারে নিয়ে বিক্রি করে আসছে। কাপাসিয়ার আমরাইদ পশুর হাটটি গাজীপুরসহ আশেপাশের কয়েক জেলার মধ্যে সবচেয়ে বড় বাজার। প্রতি সপ্তাহের মঙ্গলবার ও শুক্রবার এ হাট বসে।