বীরশ্রেষ্ঠ শহীদ মোস্তফা কামালের মা মালেকা খাতুনকে আজ বৃহস্পতিবার ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ভর্তি করা হয়েছে। তার আগে তাকে বাংলাদেশ সেনাবাহিনীর এভিয়েশন গ্রুপের একটি ডফিন হেলিকপ্টারে ভোলা সদর হাসপাতাল থেকে ঢাকায় আনা হয়। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) বিষয়টি নিশ্চিত করেছে।

আইএসপিআরের সহকারী পরিচালক রাশিদুল আলম জানান, মালেকা খাতুনকে বহনকারী হেলিকপ্টারটি দুপুর সোয়া ২টায় ঢাকার তেজগাঁওয়ের পুরাতন বিমানবন্দরে নামে। সেখান থেকে তাকে সিএমএইচে স্থানান্তর করা হয়। মালেকা খাতুনের বয়স আনুমানিক ৯৬ বছর। তিনি কিডনি সমস্যা, শ্বাসকষ্ট ও রক্তশূন্যতাসহ নানা জটিল রোগে ভুগছেন। সিএমএইচে আনার আগে ভোলা সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) তৈয়বুর রহমান বলেন, ‘মালেকা বেগমের পা ফুলে গেছে। কিডনিতে সমস্যা ও রক্তশূন্যতা দেখা দিয়েছে। রক্তচাপ কমে গেছে। শ্বাসকষ্টের সমস্যাও রয়েছে। আমরা তাকে চিকিৎসা দিয়ে যাচ্ছি। তবে তাকে ঢাকায় নিয়ে উন্নত চিকিৎসা করানো প্রয়োজন।

বীরশ্রেষ্ঠ মোস্তফা কামালের ভাতিজা সেলিম আহমেদ লিটন বলেন, ‘গত সোমবার রাত থেকে দাদী অসুস্থ হয়ে পড়েন। মঙ্গলবার সকালে তাকে ভোলা সদর হাসপাতালে ভর্তি করা হয়।’

বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল ১৯৪৭ সালের ১৬ ডিসেম্বর ভোলার দৌলতখান উপজেলার হাজীপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম হাবিবুর রহমান। প্রয়াত হাবিলদার হাবিবুর রহমান ও মালেকা বেগমের দুই ছেলে ও তিন মেয়ের মধ্যে বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল ছিলেন সবার বড়।