পুরান ঢাকার স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতালে (মিটফোর্ড হাসপাতালে) চিকিৎসাধীন থাকা মাদক মামলার আসামি মিন্টু মিয়া (২৮) পালিয়ে যাওয়ার ঘটনায় দায়িত্বে অবহেলার জন্য তিন কারারক্ষীকে সাময়িকভাবে বরখাস্ত করেছে কারাগার কর্তৃপক্ষ।

শনিবার (২৯ আগস্ট) ঢাকা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার ইকবাল কবীর চৌধুরী এ তথ্য জানান।

তিনি বলেন, চিকিৎসাধীন কয়েদি পালানোর ঘটনার পরপরই দায়িত্ব অবহেলার জন্য দায়িত্বরত তিন কারারক্ষীকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। এ তিনজন হলেন সহকারী প্রধান কারারক্ষী মোবারক মিয়া, কারারক্ষী কামরুল ইসলাম ও আব্দুল আলীম।

এর আগে ভোর সাড়ে ৪টার দিকে কারারক্ষীদের প্রহরায় মিটফোর্ড হাসপাতালে চিকিৎসাধীন থাকা অবস্থায় আসামি মিন্টু মিয়া পালিয়ে যান। পরে দুপুরে হাসপাতালের নিকটস্থ বাবুবাজার ব্রিজের নিচ থেকে হাতকড়া পরা অবস্থায় তাকে পাকড়াও করে কারা কর্তৃপক্ষ।

ঢাকা কেন্দ্রীয় কারাগারের কারাধ্যক্ষ মাহবুবুল ইসলাম বলেন, দুপুর ২টায় কারারক্ষীরাই তাকে হ্যান্ডকাফ পরা অবস্থায় আটক করেন। তিনি বাবুবাজার এলাকায় হ্যান্ডকাফ পরে ঘোরাঘুরি করছিলেন, এমন তথ্য পেয়ে তাকে ব্রিজের নিচ থেকে আটক করা হয়।

মিন্টু মিয়া টাঙ্গাইলের গোপালপুর থানার মাদক মামলার আসামি। এর আগেও তিনি শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। আবার অসুস্থ হয়ে পড়ায় তাকে মিটফোর্ড হাসপাতালে ভর্তি করা হয়।

এর আগে চলতি মাসের শুরুতে গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার থেকে আবু বক্কর ছিদ্দিক নামে এক কয়েদি পালিয়ে যান। ঘটনার পরপরই কয়েকজন কারারক্ষীর বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা নেয় কারা কর্তৃপক্ষ।