নওগাঁয় করোনা ভাইরাস মোকাবেলায় জেলা জুড়ে জনস্বাস্থ্য অধিদপ্তরের উদ্যোগে সর্বস্তরের মানুষের হাত ধোয়া নিশ্চিত করতে জেলার মুল পয়েন্টে বেসিন নির্মাণ করা হয়েছে। এতে করে সাধারণ মানুষ থেকে শুরু করে সব শ্রেণি পেশার মানুষ তাদের চলার পথে নিজেকে সুরক্ষিত রাখতে এই বেসিন ব্যবহার করছেন। বিশেষ করে যারা দিন মজুর সাধারণ খেটে খাওয়া মানুষ তাদের চলার পথে এবং কাজের ফাকে নিজেকে সুরক্ষিত রাখতে এই বেসিন গুলো ব্যাবহার করছেন ।

নওগাঁ জেলার ১১টি উপজেলার কলেজ, সরকারি কার্যালয় সহ ব্যস্ততম মোড় গুলাতে এসকল বেসিন নির্মান করা হয়েছে যাতে করে সর্বোস্তরের মানুষ হাত ধোয়ার সুযোগ পায়। বেসিনগুলো স্থায়ীভাবে নির্মান করা হয়েছে যাতে করে ভবিষ্যতেও সকলে এটি ব্যবহার করতে পারেন। বেসিন নির্মানের পাশাপাশি প্রতিদিন সকালে এবং বিকেলে হাত পরিস্কার করার জন্য সাবান সরবরাহ করে থাকে নওগাঁ জনস্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে ।
নওগাঁয় শহরের চলার পথে এমন সুবিধা পেয়ে সর্বস্তরের মানুষ উপকৃত হয়েছেন বলে জানিয়েছে শহরের সর্বোস্তরের মানুষ। তারা জানান, করোনা মহামারীতে সাধারণ শ্রমিকের যারা দিন মজুর তাদের জন্য এই হাত ধোয়ার ব্যবস্থা করে খব উপকার হয়েছে।

শ্রমিকরা যারা রিক্সা চালক, চার্জার গাড়ি চালক রাস্তার মোড়ে মোড়ে হাত ধোয়ার ব্যবস্থা পাওয়ায় তারা কাজের পর হাত এবং মুখ ধোয়ার সুযোগ পাচ্ছেন। এতে করে তারা একদিকে জীবানু মুক্ত থাকছেন অপর দিকে নিজদেরকে পরিস্কার পরিচ্ছন্ন রাখায় কাজের মধ্যে ভরসা খুজে পেয়েছেন। তারা জানান, দিন শেষে কাজ থেকে বাড়ি ফিরে প্রথমে সাবান দিয়ে হাত পরিস্কার করে জীবানু মক্ত হয়ে তারপর পরিবারের মানুষের সংস্পর্শে তারা জান। সারাদিনে কাজ করার পাশাপাশি রাস্তার মোড়ে মোড়ে হাত ধোয়ার সুযোগ পেয়ে সরকারকে অনেক অনেক ধন্যবাদ জ্ঞাপন করেছেন উপকারভুগীরা।

এদিকে নওগাঁ জেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মোঃ আবুল কালাম আজাদ বলেন জনস্বাস্থ্য অধিদপ্তরের করোনা প্রতিরোধ পরিকল্পনা অনুযায়ী সর্বপ্রথম সকলের হাত পরিস্কার রাখার একটি ব্যবস্থা নির্নয় করা। করোনা ভাইরাস হাতের মাধ্যমে প্রবেশ করতে পারে বলে সর্বস্তরের মানুষের হাত ধোয়া খুব জরুরী। আর হাতের মাধ্যেমে প্রবেশ করায় এর ঝুঁকি ও বেশি হয়ে থেকে। এই ঝুঁকি থেকে রক্ষা করার জন্য স্থানীয় সরকার মন্ত্রনালয়ের নির্দেশনায় জেলা জুড়ে সর্বস্তরের মানুষের হাত পরিস্কার রাখার ব্যবস্থা স্বরুপ এই প্রকল্প ব্যস্তবায়ন করা হয়েছে।

তিনি বলেন, নওগাঁ জেলার ১১টা উপজেলা জুড়ে ৪৩টি স্থানে ৪৩টি হাত ধোয়ার বেসিন ১২ লক্ষ ৯০ হাজার টাকা ব্যয়ে নির্মান করা হয়েছে। সরকারি ভাবে হাত পরিস্কার করার সাবানের বরাদ্দ থাকায় প্রতিদিন এখানে সাবান দেওয়া হয়। এর ফলে মানুষ এখানে উপকার পাচ্ছে এবং তাদের মনোবল পরিবর্তনে ব্যপক সহায়তা আসবে বলে আশাবাদ ব্যাক্ত করেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের এই নির্বাহী প্রকৌশলী। জেলায় করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন জেলার সর্বস্তরের মানুষ। তাদের দাবি হাত ধোঁয়ার বেসিং গুলো সাধারণ মানুষের ব্যবহার উপযোগী হওয়ায় এর সঠিক রক্ষনাবেক্ষন এবং পরিচর্যার মাধ্যমে তা মানুষের মাঝে পরিস্কার পরিচ্ছন্নতার অনুভিতিকে জাগিয়ে তুলতে সহায়তা করবে।