মুক্তিপণের দাবীতে রাজধানী থেকে অপহরণের ৩দিন পর বৃহষ্পতিবার দু’ব্যবসায়ীকে গাজীপুর হতে অচেতন অবস্থায় উদ্ধার করেছে র‌্যাব-১ এর সদস্যরা। এসময় নারীসহ অপহরণকারী ৫জনকে আটক করা হয়েছে। আটককৃতদের কাছ থেকে দেশীয় অস্ত্র, নেশা জাতীয় দ্রব্য ও মোবাইলসহ বিভিন্ন মালামাল জব্দ করা হয়েছে।

আটককৃতরা হলো- শরিয়তপুরের সখিপুর থানার বোরকাটি এলাকার দুদু মিয়া চৌধুরীর ছেলে মোঃ নিজাম (৩৪), মানিকগঞ্জের সিঙ্গাইর থানার বায়রা বাজার এলাকার মৃত বাসেদ বেপারীর ছেলে জনি মিয়া (২১), ময়মনসিংহের ঈশ^রগঞ্জ থানার হরিপুর এলাকার তপন চন্দ্র বর্মণের ছেলে তুষার চন্দ্র বর্মণ (২১), সিরাজগঞ্জের বেলকুচি থানার সঘুনা এলাকার আকবর আলী প্রামানিকের ছেলে ফয়সাল মাহমুদ আলম (২১) ও গাজীপুর সিটি কর্পোরেশনের সদর থানার ভূরুলিয়া এলাকার জাহাঙ্গীর আলমের মেয়ে মলিনা আক্তার সিমু (২৭)। তারা সবাই গাজীপুরের সদর থানা এলাকায় বসবাস করে।

র‌্যাব-১’র স্পেশালাইজ কোম্পানী পোড়াবাড়ী ক্যাম্পের কোম্পানী কমান্ডার লেঃ কমান্ডার আব্দুল্লাহ আল-মামুন জানান, শরিয়তপুরের সখিপুর থানার চরজিংকক্ষীর এলাকার মৃত সোবহান সরকারের ছেলে সজল সরকার (৩২) ও ঢাকার বাড্ডা থানা এলাকার বেড়াইদ (চটকিপাড়া) এলাকার মৃত আবুল হাশেমের ছেলে মোঃ ডালিম (৩৫) বাড্ডা এলাকায় থেকে হকারি করে মাছের ব্যবসা করেন। গত ৩১ আগস্ট সন্ধ্যায় বাড্ডা বাস স্ট্যান্ড এলাকা হতে ক’অপহরণকারী কৌশলে তাদেরকে অপহরণ করে নিয়ে যায়। অপহরণকারীরা তাদেরকে অজ্ঞাতস্থানে নিয়ে আটক করে শারীরিক নির্যাতন করে এবং তার কাছে থাকা মোবাইল ও টাকা ছিনিয়ে নেয়। পরে খুন করে লাশ গুম করার হুমকি দিয়ে অপহৃতদের পরিবারের কাছে মোবাইল ফোনের মাধ্যমে ৫ লাখ টাকা মুক্তিপণ দাবী করে বিকাশের মাধ্যমে ২০ হাজার টাকা হাতিয়ে নেয় অপহরণকারীরা। বিভিন্নস্থানে খোঁজাখুঁজি করে অপহৃতদের সন্ধান না পেয়ে বাড্ডা থানায় অভিযোগ করেন তাদের পরিবার।

র‌্যাব কর্মকর্তা জানান, অপহৃতদেরকে উদ্ধারের জন্য তাদের স্বজনরা গাজীপুরে র‌্যাব-১’র পোড়াবাড়ী ক্যাম্পে মঙ্গলবার আবেদন করেন। এরপ্রেক্ষিতে র‌্যাব সদস্যরা বিভিন্নস্থানে অভিযান চালায়। অপহরণের ৩দিন পর বৃহষ্পতিবার রাতে র‌্যাব-১’র সদস্যরা গাজীপুর সিটি কর্পোরেশনের সদর থানাধীন বিলাশপুর এলাকা হতে এক নারীসহ অপহরনকারী চক্রের আটক করে। পরে আটককৃতদের দেয়া তথ্যের ভিত্তিতে অপহৃত মাছ ব্যবসায়ী ওই দু’জনকে অজ্ঞান অবস্থায় উদ্ধার করে। অভিযানকালে অপহরনকারীদের কাছ থেকে ৮টি মোবাইল, ১টি চাপাতি, ১টি ছুরি, অজ্ঞানকাজে ব্যবহৃত ৪টি মলম ও নগদ ৩৫০ টাকা জব্দ করা হয়।

তিনি আরো জানান, আটককৃতরা পেশায় গার্মেন্টস কর্মী। তারা দীর্ঘদিন যাবৎ গাজীপুরের বিভিন্ন এলাকায় বাসা ভাড়া থেকে গার্মেন্টসে চাকুরির আড়ালে বিভিন্ন লোককে কৌশলে নেশা জাতীয় দ্রব্য সেবন করিয়ে অপহরণ ও মুক্তিপন আদায় করে আসছিল বলে আটককৃতরা র‌্যাবের জিজ্ঞাসাবাদে জানিয়েছে।