গাজীপুরে স্টেডিয়ামে ফুটবল খেলতে গিয়ে দুই স্কুল ছাত্র এবং বিলে মাছ ধরতে গিয়ে একজন বজ্রপাতে নিহত হয়েছে। বৃহস্পতিবার বেলা সাড়ে ১২টার দিকে শহরের শহীদ বরকত স্টেডিয়াম ও নগরীর বিপ্রবর্তা এলাকায় এ পৃথক ঘটনা ঘটে।

নিহতরা হলো- গাজীপুর শহরের বরুদা জোড়পুকুরপাড় এলাকার আব্দুল হাইয়ের ছেলে নগরীর গাজীপুর আইডিয়াল স্কুলের ৯ম শ্রেণীর ছাত্র মিজানুর রহমান (১৬), কালীগঞ্জ উপজেলার আজমতপুর এলাকার রুহুল আমিনের ছেলে জাঙ্গালীয়া উচ্চ বিদ্যালয়ের ১০ শ্রেণীর ছাত্র নাদিম হোসেন (১৬) ও নগরীর জোলারপাড় বিপ্রবর্তা এলাকার মৃত নঈম উদ্দিনের ছেলে রিয়াজ উদ্দিন (৫৫)। এদের মধ্যে মিজানের গ্রামের বাড়ি ময়মনসিংহের হালুয়াঘাট থানার উত্তর রামনগন বনপাড়া এলাকায়।

নিহত মিজানুর রহমানের সহপাঠি ফরহাদ জানায়, বৃহষ্পতিবার সকালে ফুটবল খেলার অনুশীলন করতে তারা গাজীপুর শহরের শহীদ বরকত স্টেডিয়ামে আসেন। এসময় অনুশীলনে অংশ নিতে আসা খেলোয়াড়দের বাড়ি চলে যেতে বলেন প্রশিক্ষক (কোচ) এবং প্রশিক্ষকও চলে যান। একপর্যায়ে বৃষ্টি শুরু হলে কয়েকজন খেলোয়াড় একটি ফুটবল নিয়ে স্টেডিয়ামে ফুটবল খেলতে শুরু করে। বৃষ্টির মাঝে খেলার সময় হঠাৎ বজ্রপাতের শিকার হন মিজান ও নাদিম। তাদেরকে উদ্ধার করে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক দু’জনকেই মৃত ঘোষণা করেন। হাসপাতালের জরুরী বিভাগ সূত্রে জানা গেছে, ওই দুই কিশোরকে মৃত অবস্থায় আনা হয়েছিল।

এ ব্যাপারে প্রশিক্ষক আনোয়ার হোসেন খান লিটন জানান, করোনার কারণে অনুশীলন বন্ধ রয়েছে। বৃহ¯পতিবার অনুশীলন করতে কয়েকজন আসলেও তাদের বাসায় চলে যেতে বলা হয়। তিনিও বাসায় চলে যান। পরে শুনেছেন বৃষ্টির মধ্যে কয়েকজন ফুটবল খেলছিল। এসময় বজ্রপাতের শিকার হয়ে ওই দুইজন মারা গেছেন।

এদিকে একইদিন প্রায় একই সময়ে বজ্রপাতের অপর ঘটনায় গাজীপুরের সদর থানার জোলারপাড় বিপ্রবর্তা এলাকার রিয়াজ উদ্দিন (৫৫) নিহত হয়। এসময় তার ছোট ছেলে আশাদুল ইসলাম (২৩) সামান্য আহত হয়েছে।

নিহতের চাচাতো ভাই বাবুল হোসেন জানান, রিয়াজ উদ্দিন ও তার তিন ছেলে বৃহষ্পতিবার সকালে বৃষ্টির সময় বাড়ির পার্শ্ববর্তী বিলে ধর্মজাল দিয়ে মাছ ধরতে গিয়েছিল। এসময় বজ্রপাতে রিয়াজ নিহত ও তার ছোট ছেলে আশাদুল সামান্য আহত হয়েছে। ঘটনার সময় অন্য দু’ছেলে রাসেল ও সোয়াইব প্রাণে রক্ষা পায়।