বাংলাদেশের আজীবনের বন্ধু ফাদার রিচার্ড উইলিয়াম টিম, সিএসসি মারা গিয়েছেন। শুক্রবার (১১ সেপ্টেম্বর) ৯৭ বছর বয়সে যুক্তরাষ্ট্রে মারা যান তিনি। শনিবার (১২ সেপ্টেম্বর) মিরপুর এগ্রিকালচারাল ওয়ার্কশপ অ্যান্ড ট্রেইনিং স্কুলের (এমএডব্লিউটিএস) পরিচালক ও কারিতাস বাংলাদেশের ট্রাস্ট অখিলা ডি রেজারিও এখবর নিশ্চিত করেছেন। তিনি বলেন, শনিবার সকালেই আমি ফাদার টিমের চলে যাওয়ার খবরটি পেয়েছি। তিনি বার্ধক্যজনিত নানান জটিলতায় ভুগছিলেন এবং বেশ কিছুদিন যাবতই খুব অসুস্থ ছিলেন। ১৯৭৫ সালে ফাদার টিম যখন প্রণিবিদ্যা পড়াতেন সেই সময় আমি নটরডেম কলেজের শিক্ষার্থী ছিলাম। ফাদার টিম সেক্রেড হার্ট প্রভিন্সের একজন সদস্য ছিলেন এবং প্রায় ৬৬ বছর বাংলাদেশে বাস করেছেন। তিনি বাংলাদেশের শিক্ষাক্ষেত্রের অন্যতম পথিকৃৎ।

১৯২৩ সালের ২ মার্চ যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানায় জন্মগ্রহণ করেন ফাদার টিম। তিনি ঢাকায় আসেন ১৯৫২ সালে। প্রায় সাত দশক বাংলাদেশে থেকে এদেশের শিক্ষার উন্নয়নে বিশেষ ভূমিকা রাখেন তিনি। তিনি ছিলেন ঢাকার নটর ডেম কলেজের অন্যতম প্রতিষ্ঠাতা এবং কলেজটির ষষ্ঠ অধ্যক্ষ। ফাদার টিমের হাত ধরেই কলেজটিতে বিজ্ঞান বিভাগ চালু হয় এবং ক্লাব কার্যক্রম শুরু হয়। নটর ডেম ডিবেট ক্লাব ও সাইন্স ক্লাবের প্রতিষ্ঠাতা তিনি।

বাংলাদেশের মুক্তিযুদ্ধে ফাদার টিম মুক্তিযোদ্ধাদের সহায়তা করেন। মুক্তিযুদ্ধের পক্ষে বিশ্ব জনমত গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ফাদার টিম ছিলেন অত্যন্ত সংবেদনশীল একজন মানুষ। ১৯৭০ সালের প্রলঙ্করী ঘূর্ণিঝড়ের সময় তিনি ছিলেন নটরডেম কলেজের অধ্যক্ষ। সেই সময় তিনি কিছু সংখ্যক শিক্ষার্থীদের নিয়ে বিধস্ত মনপুরা দ্বীপে যান। অবর্ণনীয় করুণ অবস্থা দেখে ফিরে আসেন। তারপর নটরডেম কলেজ থেকে ছয় মাসের ছুটি নিয়ে মনপুরা দ্বীপে গিয়ে সব হারানো মানুষের জন্য কাজ করেন।

স্বাধীনতার পর যুদ্ধ বিধ্বস্ত নতুন বাংলাদেশ পুনর্নির্মাণেও তিনি অংশগ্রহণ করেছেন। ১৯৯৮ সালের ভয়াবহ বন্যাসহ বাংলাদেশে বিভিন্ন সময় হওয়া প্রাকৃতিক দুর্যোগে তিনি ছিলেন মানুষের পাশে, বাড়িয়ে দিয়েছেন তার সাহায্যের হাত। নটরডেম কলেজের বর্তমান অধ্যক্ষ ফাদার হেমন্ত রোজারিও, সিএসসি ফাদার টিমের মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন। একইসাথে তিনি তার আত্মার শান্তি কামনা করেছেন।

নটরডেম কলেজও তাদের ফেসবুক পেইজে ফাদার টিমের মৃত্যুতে শোক প্রকাশ করেছে। ফাদার টিম একাধারে একজন শিক্ষাবিদ, প্রণিবিদ এবং সামাজিক উন্নয়নমূলক কাজে একজন অত্যন্ত সক্রিয় অংশগ্রহণকারী ছিলেন।