দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৩৬ জন। এ নিয়ে মোট ৪ হাজার ৮৫৯ জনের মৃত্যু হলো। ২৪ ঘণ্টায় ২ হাজার ৪৪৩ জন এবং এখন পর্যন্ত ২ লাখ ৫০ হাজার ৪১২ জন সুস্থ হয়েছেন। নমুনা পরীক্ষায় গত ২৪ ঘণ্টায় এক হাজার ৫৯৩ জন এবং এখন পর্যন্ত ৩ লাখ ৪৪ হাজার ২৬৪ জন শনাক্ত হয়েছেন।

বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনা বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে সর্বশেষ এসব তথ্য জানানো হয়েছে।স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় প্রতি ১০০ নমুনায় ১১ দশমিক ৬৫ শতাংশ এবং এখন পর্যন্ত ১৯ দশমিক ৩০ শতাংশ শনাক্ত হয়েছেন। শনাক্ত বিবেচনায় প্রতি ১০০ জনে সুস্থ হয়েছেন ৭২ দশমিক ৭৪ শতাংশ এবং মারা গেছেন ১ দশমিক ৪১ জন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ৭৬৯টি নমুনা সংগ্রহ এবং ১৩ হাজার ৬৭৩টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এখন পর্যন্ত ১৭ লাখ ৮৩ হাজার ৭৭৯টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ২৮ জন পুরুষ এবং ৮ জন নারী। এখন পর্যন্ত ৩ হাজার ৭৭৮ জন পুরুষ এবং এক হাজার ৭১ জন নারী মারা গেছেন। ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ষাটোর্ধ্ব ২১ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৭ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৫ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১ জন এবং ২১ থেকে ৩০ বছরের মধ্যে ২ জন রয়েছেন।

বিভাগ বিশ্লেষণে দেখা যায়, ঢাকা বিভাগে ২০, চট্টগ্রামে ৫, রাজশাহীতে ৪, খুলনায় ২, বরিশালে ৩, সিলেটে ১ এবং রংপুরে ১ জন রয়েছেন। তাদের মধ্যে হাসপাতালে ৩৪ জন এবং বাড়িতে ২ জন মারা গেছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ৩৩১ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ১৭ হাজার ১৮৫ জন। আইসোলেশন থেকে ২৪ ঘণ্টায় ৪৪৬ জন এবং এখন পর্যন্ত ৬০ হাজার ৯৯৫ জন ছাড় পেয়েছেন। এখন পর্যন্ত আইসোলেশন করা হয়েছে ৭৮ হাজার ১৪০ জনকে। প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টিন মিলে ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিন করা হয়েছে ১ হাজার ২২৩ জনকে। কোয়ারেন্টিন থেকে গত ২৪ ঘণ্টায় এক হাজার ৭৭৮ জন এবং এখন পর্যন্ত ৪ লাখ ৭২ হাজার ৭৩৯ জন ছাড় পেয়েছেন। এখন পর্যন্ত কোয়ারেন্টিন করা হয়েছে ৫ লাখ ২০ হাজার ৪৩০ জনকে। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৪৭ হাজার ৬৯১ জন।