নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারি পরিস্থিতিতে ঢাকা মহানগর জেনারেল হাসপাতাল ও লালকুঠি হাসপাতালকে সরকারের পক্ষ থেকে বিশেষায়িত হাসপাতাল হিসেবে ঘোষণা দেওয়া হয়েছিল। একই সঙ্গে অস্থায়ীভাবে প্রস্তুত করা হয়েছিল বসুন্ধরা কোভিড-১৯ হাসপাতাল। তবে বর্তমান পরিস্থিতিতে রোগী সংখ্যা কমে যাওয়ায় এই তিনটি হাসপাতালে করোনাভাইরাসের রোগীদের চিকিৎসাসেবা কার্যক্রম বাতিল করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) স্বাস্থ্য মন্ত্রনালয়ের স্বাস্থ্য সেবা বিভাগে উপসচিব ড. বিলকিস বেগমের স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এই নির্দেশনার বিষয়ে জানানো হয়েছে। একই সঙ্গে এখন থেকে এই হাসপাতালগুলোতে সাধারণ রোগীদের চিকিৎসা দেওয়া হবে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

নির্দেশনায় জানানো হয়, করোনাভাইরাস সংকট মোকাবিলায় কোভিড-১৯ সংক্রমিত রোগীদের চিকিৎসার প্রয়োজনে এই তিনটি হাসপাতালকে কোভিড ডেডিকেটেড ঘোষণা করা হয়েছিল। বর্তমানে এসব হাসপাতালে সাধারণ এবং আইসিইউ বেডে একেবারেই রোগী না থাকা এবং রোগী কমে যাওয়ায় কার্যক্রম বাতিল করা হয়েছে। এসব হাসপাতালে এখন থেকে প্রয়োজনে সাধারণ রোগীদের চিকিৎসা সেবা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।এসব হাসপাতালের কোভিড-১৯ সংক্রান্ত সব আদেশ বাতিল করার কথাও ওই আদেশে জানানো হয়।

এদিকে, বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একদিনে আরও ৩৬ জনের মৃত্যু হয়েছে, নতুন রোগী শনাক্ত হয়েছেন ১ হাজার ৫৯৩ জন। দেশে করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৪৪ হাজার ২৬৪ জন হল। এছাড়াও করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মারা গেছেন ৪ হাজার ৮৫৯ জন।