করোনাভাইরাসের কারণে স্থগিত থাকা এইচএসসি ও সমমানের পরীক্ষা কবে, কীভাবে নেওয়া সম্ভব হবে— সে বিষয়ে করণীয় ঠিক করতে বৈঠক ডাকা হয়েছে আগামী ২৪ সেপ্টেম্বর। দেশের সব শিক্ষা বোর্ড চেয়ারম্যানরা এই বৈঠকে অংশ নেবেন।শনিবার (১৮ সেপ্টেম্বর) ঢাকা শিক্ষা বোর্ড সূত্রে এ তথ্য জানা গেছে। বোর্ড সূত্র বলছে, আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় উপকমিটির সভাপতি অধ্যাপক মু. জিয়াউল হকের সভাপতিত্বে বৈঠকটি অনুষ্ঠিত হবে। এরই মধ্যে দেশের সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের কাছে বৈঠকে অংশ নেওয়ার জন্য চিঠি পাঠানো হয়েছে।

জানা গেছে, এইচএসসি ও সমমানের পরীক্ষা নিয়ে বৈঠক ডাকা হলেও বাতিল হওয়া জেএসসি-জেডিসি পরীক্ষার্থীদের কীভাবে নবম শ্রেণিতে উত্তীর্ণ করা যায়, সে বিষয়েও ওই বৈঠক থেকে সিদ্ধান্ত আসবে।গত ফেব্রুয়ারিতে এসএসসি পরীক্ষা নেওয়া সম্ভব হলেও দেশে করোনাভাইরাসের প্রকোপ বাড়তে থাকায় ১৭ মার্চ থেকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ করে দেওয়া হয়। যে কারণে গত ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও তা স্থগতি করা হয়।

এরপর দীর্ঘ ছয় মাসেরও বেশি সময় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় একে একে এ বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ি এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা বাতিল করা হয়েছে। তবে এইচএসসি পরীক্ষা নিয়ে এখনো চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি।এদিকে, করোনাভাইরাসের সংক্রমণের মধ্যেই কওমি মাদরাসাগুলো কিছু শর্তসাপেক্ষে খুলে দেওয়া হয়েছে। তবে অন্য সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এর মধ্যে প্রাথমিক বিদ্যালয়গুলো খুলে দেওয়া হলে কিভাবে চলবে, তার একটি নির্দেশিকা প্রকাশ করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। তবে স্কুল কবে নাগাদ খুলতে পারে, এ বিষয়ে কোনো ধরনের ইঙ্গিত পাওয়া যায়নি।