করোনা সংক্রমণের কারণে ভিসা কার্যক্রম বন্ধ ছিল দীর্ঘদিন। তবে ভিসা কার্যক্রম আবারও চালু করতে যাচ্ছে ঢাকাস্থ মার্কিন দূতাবাস। এরই মধ্যে বি-১ ও বি-২ ভিসার আবেদন নেয়া শুরু করেছে।

সোমবার (৫ অক্টোবর) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ কথা জানান কনস্যুলার চিফ উইলিয়াম ডোয়ারস ও ডেপুটি চিফ অব কনস্যুলার কেলি আইরি। সংবাদ সম্মেলনে কনস্যুলার চিফ উইলিয়াম ডোয়ারস বলেন, যাদের ভিসা আবেদন বাতিল হয়েছে তারা আপাতত নতুন করে আবেদন করতে পারছেন না। আর যারা দু-একটি কাগজপত্র না দেয়ার কারণে ভিসা পাননি পরবর্তীতে পেয়েছিলন। তারা এখন ভিসার জন্য আবেদন করতে পারবেন। তিনি বলেন, যারা আগে আবেদন করেছিলেন। যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে তারা নতুন করে ভিসার আবেদন করতে পারবেন। এজন্য সরাসরি দূতাবাসে যেতে হবে না। আবেদনপত্র থেকে শুরু করে ভিসা ফিসহ সবকিছুই অনলাইনে করা যাবে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, যেসব শিক্ষার্থী সাক্ষাতকার ছাড়াই ভিসা পাওয়ার যোগ্য এখন শুধু তারাই আবেদন করতে পারবেন। নতুন করে কোনো শিক্ষার্থীর ভিসা আবেদন নেওয়া হচ্ছে না। যেসব শিক্ষার্থীর ভিসার মেয়ার গত ২৪ মাসের মধ্যে শেষ হয়ে গেছে শুধুমাত্র তারাই এখন ভিসার জন্য আবেদন করতে পারবেন। যেমন কোনো শিক্ষার্থী জানুয়ারিতে দেশে আসার পরে মার্চে তার ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে তিনি সাক্ষাতকার ছাড়াই ভিসার আবেদন করতে পারবেন।

নতুন করে শিক্ষার্থী ভিসা কবে থেকে চালু করা হবে এ বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। যুক্তরাষ্ট্রের চিকিৎসা পেশার সঙ্গে জড়িতদের পরামর্শ ও নির্দেশে এই ভিসা চালু করা হবে। বসন্তকালীন সেমিস্টারের জন্য কবে সাক্ষাতকার শুরু হবে তাও নির্দিষ্ট করে বলা যাচ্ছে না তবে খুব শিগগিরই শুরু করতে পারবো বলে আশাকরি।