নোয়াখালীতে এক গৃহবধূ নির্যাতনসহ সারা দেশে ধর্ষণ ও নিপীড়নের ঘটনায় বিচারের দাবিতে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করেছেন প্রগতিশীল ছাত্র সংগঠনসহ শিক্ষার্থীরা। আজ সোমবার বেলা সাড়ে ১১টা থেকে শাহবাগ মোড়ে জড়ো হয় বিক্ষোভ করছেন তাঁরা।

বিকেল চারটার দিকে শাহবাগ থেকে লাঠি মিছিল বের করেন বিক্ষোভকারীরা। কাওরান বাজার প্রদক্ষিণ করে এসে ফের শাহবাগে মিলিত হয়। সেখানেই সংহতি সমাবেশ করছেন তারা। সংহতি সমাবেশে বিভিন্ন প্রগতিশীল ছাত্র-যুব-শ্রমিক সংগঠনের নেতা-কর্মীদের দেখা গেছে। এর আগে বেলা ১১ টার দিকে ছাত্র ইউনিয়ন ও ‘নিপীড়নের বিরুদ্ধে শাহবাগ’ এর ডাকে গণ অবস্থান কর্মসূচির ডাক দিয়ে শাহবাগ মোড়ে অবস্থান নেয় শিক্ষার্থীরা। এ সময় পাশেই ছাত্র অধিকার পরিষদের নেতা-কর্মীদেরও বিক্ষোভ করতে দেখা যায়।

বিক্ষোভের কারণে শাহবাগ মোড়ে গাড়ি চলাচল প্রায় বন্ধ হয়ে যায়। বিক্ষোভকারীরা ‘ধর্ষকদের আস্তানা ভেঙে দাও, গুঁড়িয়ে দাও’, ‘মানুষ তুমি চুপ কেন?’, ”আমার সোনার বাংলায়, ধর্ষকদের ঠাঁই নাই’ বলে স্লোগান দিতে থাকেন। পাশাপাশি চলতে থাকে ধর্ষণবিরোধী পারফরমেন্স আর্ট, কবিতা আবৃত্তি ও মূকাভিনয়।

প্রতিবাদ কর্মসূচিতে অংশ নিয়ে ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক অনিক রায় বলেন, সারাদেশে একের পর এক ধর্ষণ ঘটেই চলেছে। সিলেটের এমসি কলেজ এবং নোয়াখালীর বেগমগঞ্জে ভয়ংকর নারী নির্যাতনের মতো জঘন্য ঘটনা দেশে ঘটছে। এসব ঘটনার পুনরাবৃত্তি কেন হচ্ছে তা বের করে নির্মূল করতে হবে। ডাকসুর সাবেক ভিপি ও ছাত্র অধিকার পরিষদের যুগ্ন আহ্বায়ক নুরুল হক নুর বলেন, দেশজুড়ে আজ নৈরাজ্য চলছে। কোনো মা-বোন নিরাপদ নয়। তিনি বলেন, ধর্ষণ বন্ধ করতে হলে ধর্ষকদের আশ্রয়দাতাদের নির্মূল করতে হবে।